Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরোপজুড়ে ধাপে ধাপে শিথিল হচ্ছে লকডাউন


১৪ এপ্রিল ২০২০ ১২:১৭

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ মোকাবিলায় ইউরোপজুড়ে আরোপিত লকডাউন ধাপেধাপে শিথিল করা হচ্ছে। স্পেনের সীমিত পরিসরে লকডাউন প্রত্যাহারের ঘোষণার পর এবার অস্ট্রিয়া সিদ্ধান্ত নিয়েছে দেশটির কয়েক হাজার দোকান খুলে দেওয়ার। মঙ্গলবার (১৪ এপ্রিল) এ খবর জানিয়েছে বিবিসি।

এর আগে, কঠোর শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে স্পেনের প্রক্রিয়াজাতকরন, নির্মান শিল্প এবং জরুরিসেবার কার্যক্রম চালু করা হয়েছে। ডেনমার্কে খুলে দেওয়া হয়েছে শিশুদের স্কুল। সীমিত পরিসরে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা শুরু করেছে ইতালি। কিন্তু, ফ্রান্সে লকডাউনের মেয়াদ ১১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে , ইউরোপে ভাইরাস সংক্রমণের গতি নিয়ন্ত্রণে আনার বিষয়টিকে স্বাগত জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ডিরেক্টর জেনারেল (ডিজি) ডা. টেড্রোস আধানম গেব্রেইসাস। তিনি বলেছেন, লকডাউন প্রত্যাহারের ক্ষেত্রে তড়িঘড়ি করলে ফলাফল ভয়াবহ হতে পারে।

অন্যদিকে, অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবেস্তিয়ান কার্জ দেশবাসীর উদ্দেশে লেখা এক খোলা চিঠিতে জানিয়েছেন, অর্থনীতির চাকা সচল করতেই ধাপেধাপে লকডাউন প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে ভাবছে সরকার। তবে নিতান্ত প্রয়োজন না হলে এখনও যতটা সম্ভব ঘরে থাকতে বলা হয়েছে নাগরিকদের।

ইউরোপের নেতৃবৃন্দের বিবৃতি থেকে দেখা যাচ্ছে, পর্যায়ক্রমিকভাবে মে মাসের মাঝামাঝি থেকে তারা পুনরায় স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার ব্যাপারে পরিকল্পনা করছে। ইতালির গুইসেপ কোঁতে, ফ্রান্সের ইমানুয়েল ম্যাকো, ফ্রান্সের পেড্রো সানচেজ, জার্মানির অ্যাঞ্জেলা মার্কেলসহ অন্যান্য দায়িত্বশীলরা জাতির উদ্দেশে দেওয়া আলাদা আলাদা বিবৃতিতে এ প্রত্যাশার কথা ব্যক্ত করেছেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত সপ্তাহের মৃত্যু মিছিল থেকে বের হয়ে এসে ক্রমেই সংক্রমণ সংখ্যা কমিয়ে আনতে সক্ষম হয়েছে ইউরোপের দেশগুলো। কঠোরভাবে লকডাউন নীতিমালা মেনে চলার মাধ্যমে তারা এই সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে বলে উল্লেখ করেছেন জনস্বাস্থ্য ও রোগসংক্রমণ বিশারদরা।

ইউরোপ কোভিড-১৯ নভেল করোনাভাইরাস লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর