Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা সংকটের মধ্যেও সম্পদ বাড়লো জেফ বেজোসের


১৫ এপ্রিল ২০২০ ২১:৩০

নভেল করোনাভাইরাস সংক্রমণের ফলে সারা পৃথিবীর অর্থনৈতিক ব্যবস্থা যখন ভেঙে পড়েছে তখন বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোসের ২৪ বিলিয়ন ডলার সমমূল্যের সম্পদ বৃদ্ধি ঘটেছে। ব্লুমবার্গ বিলিয়নিয়ারস ইনডেক্সের বরাতে বুধবার (১৫ এপ্রিল) এ খবর জানিয়েছে বিবিসি।

ব্লুমবার্গ জানিয়েছে, লকডাউনের মধ্যে মানুষের ই-কমার্সের ওপর ব্যাপকভাবে নির্ভরশীলতাই জেফের সম্পদবৃদ্ধির অন্যতম কারণ। জনপ্রিয় ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও ১১ শতাংশ শেয়ারের মালিক জেফ বেজোস করোনাভাইরাস সংক্রমণের সময়ে লাভবান হয়েছেন।

এদিকে অ্যামাজন মঙ্গলবার (১৩ এপ্রিল) জানিয়েছে, তাদের শেয়ারের শতকরা ৫ শতাংশ মূল্যবৃদ্ধি হয়েছে। এছাড়াও শেয়ারের মূল্যবৃদ্ধি হয়েছে ওয়ালমার্ট, ওয়ালটনের। এছাড়াও অনলাইন ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশন জুম এই করোনাকালে ব্যাপক লাভের মুখ দেখেছে বলে ব্লুমবার্গ তাদের প্রতিবেদনে জানিয়েছে।

অন্যদিকে, করোনা সংকটের ভেতর বছরের প্রথম প্রান্তিকেই বিশ্বের শীর্ষ ৫০০ ধনী ৫৫৩ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে বলে জানিয়েছে ব্লুমবার্গ।

প্রসঙ্গত, ১৯৯৫ সালে জেফ বেজোস তার নিজস্ব এবং পরিবারের ১ লাখ ডলার নিয়ে অ্যামাজন প্রতিষ্ঠা করেন। ৩০ বছর বয়সে তিনি ইন্টারনেটভিত্তিক ব্যবসার প্রসার দেখে চাকরি ছেড়ে এই ই-কমার্স সাইটের সঙ্গে জড়িয়ে পড়েন। তারপর থেকে তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। যদিও করোনাভাইরাসের সংক্রমণকালে কর্মীদের স্বাস্থ্যগত নিরাপত্তা ঘাটতির কারণে ব্যাপক সমালোচনার মুখে পড়ে অ্যামাজন।

অ্যামাজন কোভিড-১৯ জেফ বেজোস নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর