Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাস্থ্যসেবার জন্য করোনা তহবিলে ১০ হাজার কোটি টাকা বরাদ্দ দাবি


১৫ এপ্রিল ২০২০ ২৩:৩২

ঢাকা: সাড়ে তিন মাসেও করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার ব্যর্থ হয়েছে বলে মনে করছেন বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের নেতারা। এ জন্য তীব্র ক্ষোভ ও উদ্বেগ জানিয়েছেন তারা। এ পরিস্থিতিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে অবিলম্বে করোনাভাইরাস তহবিলে ১০ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়ার দাবি তাদের।

বুধবার (১৫ এপ্রিল) এক যৌথ বিবৃতিতে বাম গণতান্ত্রিক জোটের নেতারা এসব কথা বলেন। তারা বলেন, স্বাস্থ্য খাতের প্রতি সরকারের অবহেলার কারণেই আজ করোনা রোগীর চিকিৎসার জন্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী সরবরাহ করা যাচ্ছে না। ফলে আজ ডা. মঈন উদ্দিনকে মৃত্যুবরণ করতে হলো। অনেক চিকিৎসক করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুঝুঁকিতে রয়েছেন।

বিজ্ঞাপন

বিবৃতিতে বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সদস্য সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক শাহ আলম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী, গণসংগতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জুনায়েদ সাকী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক সই করেন।

বিবৃতিতে নেতারা বলেন, করোনা প্রতিরোধে অগ্রাধিকার হিসেবে স্বাস্থ্যখাতে সুনির্দিষ্ট বরাদ্দ না করে সরকার পোশাক রফতানি শিল্প ও অন্যান্য শিল্পে প্রণোদনা ঘোষণা করেছে। সরকারের দৃষ্টি কোন দিকে, এ থেকে তার প্রমাণ পাওয়া যায়।

বিজ্ঞাপন

নেতারা বলেন, করোনা ইস্যু মূলত স্বাস্থ্য ইস্যু। ফলে এ খাতে কমপক্ষে ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করে পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী সরবরাহ, পর্যাপ্ত কিট সংগ্রহ, দিনে কমপক্ষে প্রতি জেলায় একহাজার পরীক্ষা করা, আইসোলেশন সেন্টার ও চিকিৎসার জন্য ফিল্ড হাসপাতাল তৈরি, পর্যাপ্ত আইসিইউ ও ভেন্টিলেটর জরুরি ভিত্তিতে স্থাপনের দাবি জানান তারা।

নেতারা পোশাক শ্রমিকদের মার্চ মাসের বেতন না পাওয়ার নিন্দা জানান। রোজগারহীন হয়ে পড়া মানুষদের মধ্যে নগদ অর্থ বিতরণের দাবি জানান। ১০ টাকার ওএমএস চাল বিক্রি কর্মসূচি স্থগিতেরও নিন্দা জানিয়ে ২৪ ঘণ্টার মধ্যে ওএমএস চালু করার দাবি জানান।

১০ হাজার কোটি টাকা বাম গণতান্ত্রিক জোট স্বাস্থ্য খাতে বরাদ্দের দাবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর