Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিবেশবান্ধব বিনিয়োগে ১ হাজার ৮৩২ কোটি টাকার ফান্ড গঠন


১৬ এপ্রিল ২০২০ ১০:৫২

ঢাকা: পরিবেশবান্ধব শিল্পে বিনিয়োগের জন্য ১ হাজার ৮৩২ কোটি টাকার (২০ কোটি ইউরো) গ্রিন ট্রান্সফর্মেশন ফান্ড (জিটিএফ) গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি বিভাগ থেকে এসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পরিবেশবান্ধব শিল্পে বিনিয়োগের জন্য গঠিত জিটিএফ ফান্ড থেকে নেওয়া ঋণের সুদহার হবে দি ইউরো ইন্টার ব্যাংক অফার রেট (ইউরিবোর)+ ১ শতাংশ। যদি ইউরিবোর ঋণাত্ত্বক হয় তাহলে ১ শতাংশ হারে সুদ কাটবে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি গ্রাহক পর্যায় থেকে সর্বোচ্চো ২ শতাংশের বেশি সুদ নিতে পারবে না কোনো ব্যাংক।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, এই ফান্ড থেকে চামড়া ও টেক্সটাইল শিল্পে ঋণ বিতরণের জন্য ১৯টি ব্যাংক চুক্তি করেছে। এই ঋণ বিতরণের ক্ষেত্রে লন্ডন আন্তঃব্যাংক অফার রেট (লাইবর) থেকে এক শতাংশ বেশি সুদ কর্তন করবে বাংলাদেশ ব্যাংক। এ থেকে সর্বোচ্চ ২ শতাংশ সুদ যুক্ত করে গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণ করতে পারবে যেকোনো তফসিলি ব্যাংক। বর্তমানে লাইবর রেট ২ দশমিক ২৩ শতাংশ।

সূত্র জানায়, ২০১৬ সালে চামড়া ও টেক্সটাইল শিল্পের প্রসারের লক্ষ্যে ২০ কোটি ডলারের একটি তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশি টাকায় যার মূল্য ১ হাজার ৭০০ কোটি টাকা (১ ডলার= ৮৫ টাকা)। কিন্তু তখন এই ফান্ড থেকে ঋণ বিতরণে ব্যাংকগুলোর তীব্র অনীহা দেখায়।

ইউরো ঋণ পরিবেশবান্ধব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর