Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রণোদনা থেকে বেতন পাবে ইপিজেড, ইজেড ও হাইটেক পার্ক শ্রমিকরা


১৬ এপ্রিল ২০২০ ১৪:০১

ঢাকা: সরকারের রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের জন্য ঘোষিত ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ থেকে রফতানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড), অর্থনৈতিক অঞ্চল (ইজেড) এবং হাইটেক পার্কের সি টাইপ শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারিদের জন্য বেতন ভাতা দেওয়া যাবে। বুধবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০১৮ সালের ২৫ নভেম্বর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে জারি করা এসআর ও ৩৪৫-আইন/২০১৮-এর তফসিল ‘ক’ এর গ্রেড ১ থেকে ৭ এবং তফসিল ‘খ’ ১ থেকে ৪ গ্রেডের কর্মরতরাই ওইসব শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারি হিসাবে বিবেচিত হবে। রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠান প্রমাণের জন্য বাণিজ্য সংগঠনের (বিজেএমইএ, বিকেএমইএ ইত্যাদি) প্রত্যয়নপত্র লাগবে। তবে বিজেএমইএ, বিকেএমইএ কথা উল্লেখ থাকলেও অন্যান্য খাতের রফতানিকারকরা তাদের স্ব স্ব সংগঠনের প্রত্যয়নপত্র নিতে পারবে।

এর আগে গত ২ এপ্রিল জারি করা অপর এক প্রজ্ঞাপনে বলা হয়, ৫ হাজার কোটি টাকার বিশেষ প্যাকেজ থেকে ঋণ পাবে উৎপাদনের ন্যূনতম ৮০ শতাংশ পণ্য রফতানি করছে এমন সচল প্রতিষ্ঠান। ঋণের অর্থ দিয়ে কেবল শ্রমিক-কর্মচারিদের বেতন-ভাতা পরিশোধ করা যাবে। সুদবিহীন এই ঋণে সর্বোচ্চ ২ শতাংশ হারে সার্ভিস চার্জ নিতে পারবে ব্যাংকগুলো।

ইজেড ইপিজেড প্রণোদনা হাইটেক পার্ক


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর