Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিলেটে ২০টি ‘আইসিইউ’ চেয়ে আইনি নেটিশ


১৬ এপ্রিল ২০২০ ১৬:৪৫

ঢাকা: সিলেট বিভাগের যেকোনো হাসপাতালে অন্তত ২০টি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) স্থাপনের ব্যবস্থা চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। সিলেট বিভাগের বাসিন্দা ও সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন ই-মেইলে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এ নোটিশ পাঠান।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) নোটিশ পাঠানো আইনজীবী সারাবাংলাকে জানান, সিলেটের কৃতি সন্তান সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক ডা. মাঈন উদ্দিন কুর্মিটোলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আরও অনেক চিকিৎসকও করোনা ঝুঁকিতে রয়েছেন। তাই এই নোটিশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

নোটিশে তিনি বলেন, ‘বৈশ্বিক মহামারি করোনা বিশ্বের অন্যান্য অঞ্চলের মতো বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। প্রবাসী অধ্যুষিত সিলেটও রয়েছে ভয়াবহ করোনা ঝুঁকিতে। বৃহত্তর সিলেটে প্রায় ২ কোটি মানুষের বসবাস। এই বিশাল অঞ্চলের এত বিপুল সংখ্যক মানুষের জন্য শহীদ শামসুদ্দিন হাসপাতালকে করোনা চিকিৎসার জন্য সরকার নির্ধারণ করেছে। কিন্তু ইতিমধ্যেই গণমাধ্যম সহ বিভিন্ন সূত্রে প্রাপ্ত খবর থেকে স্পষ্ট হয়েছে যে, শহীদ শামসুদ্দিন হাসপাতাল করোনা রুগীর সব স্তরের চিকিৎসা দেওয়ার জন্য সক্ষম নয়। এমনকি সিলেটের প্রায় দুই কোটি মানুষের কেউ করোনা আক্রান্ত হলে শামসুদ্দিন হাসপাতালে তাদের জন্য একটি জীবন রক্ষাকারী ভেন্টিলেটরও এই মুহূর্তে চালু নেই বা পরিচালনায় দক্ষ লোকবল নেই।’

নোটিশে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে উদ্দেশে বলা হয়, আপনারা সরেজমিনে শামসুদ্দিন হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড, আইসিইউ ইউনিট পরিদর্শন ও পর্যবেক্ষণ করুন। তড়িৎ গতিতে আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটা বিশাল বিভাগের করোনা সেবার পর্যাপ্ত যন্ত্রপাতি (ভেনটিলেটর- নিগেটিভ প্রেশার, এবিজি, কার্ডিয়াক মনিটর, প্রভৃতি), সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই, জেনারেটর, প্রভৃতি নিশ্চিত করুন।

বিজ্ঞাপন

সার্বক্ষনিক মেডিক্যাল টিম (রোস্টার ওয়াইজ কনসালট্যান্ট, এমও, নার্স, আয়া, ক্লিনার), আইসিইউ টিমের (সার্বক্ষণিক দক্ষ এনেস্থেশিওলজিস্ট, নার্স, আয়া, ক্লীনার) সার্বক্ষণিক উপস্থিতি নিশ্চিত করুন।

জরুরি পরিস্থিতিতে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে সিলেট ওসমানী হাসপাতাল কিংবা শহীদ শামসুদ্দিন হাসপাতাল যেখানেই হোক বিশাল বিভাগের মানুষের জন্য অন্তত বিশটি আইসিইউ বেড সম্বলিত একটি সুরক্ষিত ব্যবস্থাপনা নিশ্চিত করুন। অন্যথায় আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

আইনি নোটিশ আইসিইউ সিলেট বিভাগ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর