Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীন থেকে করোনা শনাক্তকারী কিটসহ চিকিৎসা সামগ্রী আনছে বিমানবাহিনী


১৬ এপ্রিল ২০২০ ১৮:০৭

ঢাকা: চীন থেকে করোনা শনাক্তকারী কিট ও পিপিইসহ প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী আনছে বিমানবাহিনী। এ লক্ষ্যে শুক্রবার (১৭ এপ্রিল) বাংলাদেশ বিমানবাহিনীর সি-১৩০জে পরিবহন বিমানটি ১৬ জন এয়ার ক্রু নিয়ে চীনের উদ্দেশে চট্রগ্রামের আন্তর্জাতিক শাহ আমানত বিমানবন্দর ত্যাগ করবে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) আন্তঃবাহিনী জনসংযোগ অধিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এরই মধ্যে পরিবহন বিমানটি ঢাকার বাংলাদেশ বিমানবাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটি থেকে চট্টগ্রামে গিয়ে পৌঁছেছে। বিমানবাহিনীর এয়ার কমডোর মো. জাহিদুর রহমান, জিডি(পি) দলনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন। মিশন সম্পন্ন করার জন্য বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়েছেন।

এদিকে আইএসপিআর’র প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়ে, বাংলাদেশ সশস্ত্রবাহিনী করোনাভাইরাস প্রতিরোধকল্পে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত নীতিমালা অনুসরণ করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় করোনাভাইরাস প্রতিরোধ ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ সশস্ত্রবাহিনী চীন সরকারের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সেখান থেকে করোনা আক্রান্ত শনাক্তকরণের প্রয়োজনীয় কিট, এন-৯৫ মাস্ক, সার্জিক্যাল মাস্ক, ইলেট্রিক থার্মোমিটার, মেডিক্যাল সেফটি গ্লাস, প্রোটেক্টিভ গ্লাভস, গগলস এবং ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই)সহ চিকিৎসা সহায়ক সামগ্রী সংগ্রহের পরিকল্পনা গ্রহণ করেছে। চিকিৎসা সহায়ক সামগ্রী সংগ্রহের লক্ষ্যে বাংলাদেশ বিমানবাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান চীনের উদ্দেশে যাত্রা করবে।

প্রেসবিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনাভাইরাস মোকাবিলায় চীন সরকারের প্রসংশনীয় উদ্যোগ এবং বৈশ্বিক প্রাদুর্ভাব রোধে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে অকৃত্রিম সহায়তার জন্য বন্ধুত্বের নিদর্শন স্বরূপ চীনের জন্য বাংলাদেশ সশস্ত্রবাহিনীর পক্ষ থেকে ঐতিহ্যবাহী কিছু শুভেচ্ছা সামগ্রী যেমন- হস্ত ও কুটির শিল্পজাতীয় উপহার সামগ্রী বিমানবাহিনীর পরিবহন বিমানটিতে পাঠানো হয়েছে।

উল্লেখ্য যে, একই বিমানে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স’র উদ্যোগে বাংলাদেশের করোনাভাইরাসের মোকাবিলায় নিয়োজিত বিভিন্ন সংস্থাসমূহকে প্রদানের নিমিত্তে চীন থেকে সংগৃহীত আরও কিছু স্বাস্থ্যসেবা সহায়ক দ্রব্যাদি (পিপিই, মাস্ক এবং স্যানিটাইজার ইত্যাদি) চীন থেকে আনা হবে। উল্লিখিত চিকিৎসা সামগ্রী নিয়ে বাংলাদেশ বিমানবাহিনীর সি-১৩০জে বিমানটির শনিবার (১৮ এপ্রিল) দেশে ফেরার কথা রয়েছে।

করোনাভাইরাস কিট চিকিৎসা সামগ্রী টপ নিউজ বিমানবাহিনী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর