Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চালচোর’কে ‘লঘু দণ্ড’ দেওয়ায় ইউএনও-ওসির বিরুদ্ধে আদালতের মামলা


১৭ এপ্রিল ২০২০ ০৯:৫৫

ভোলা: ভোলার বোরাহানউদ্দিনে সরকারি চাল চুরি করার দায়ে অভিযুক্তকে ভ্রাম্যমাণ আদালতে অর্থদণ্ড দিয়ে ছেড়ে দেওয়ার কারণে ‍উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা করেছেন ভোলার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) ভোলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. ফরিদ আলম এই ‍সুয়োমটো মামলা দায়ের করেন। মামলায় আসামি করা হয়েছে বোরাহানউদ্দিনের ইউএনও মো. বশির উদ্দিন গাজী ও থানার ওসি এনামুল হককে।

এর আগে বুধবার (১৫ এপ্রিল) বোরহানউদ্দিনের কুতুবা নতুন বাজারে মো. ছেলামত নামের এক ব্যবসায়ীর দোকান থেকে ৯ বস্তা সরকারি চাল উদ্ধার করেন ইউএনও মো. বশির গাজী। ভ্রাম্যমাণ আদালতে ছেলামতকে ১০ হাজার টাকা জরিমানা করেন ইউএনও। ছেলামত যার কাছ থেকে চাল কিনেছিলেন, সেই ডিলার আব্দুল মন্নানকেও ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

চাল ব্যবসায়ী ও ডিলারকে দেওয়া ভ্রাম্যমাণ আদালতে জরিমানার শাস্তিকে ‘লঘুদণ্ডে’র পাশাপাশি চাল আত্মসাতের ঘটনার তদন্ত ও বিচার প্রক্রিয়ায় দায়মুক্তি দেওয়া হয়েছে অভিযোগ করে মামলাটি দায়ের করেছেন আদালত।

মামলার বিবরণে বলা হয়েছে, প্রথমিকভাবে প্রতীয়মান, এই ঘটনাটি ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫ ধারার (১) ও (২) ধারার অপরাধ, যা বিশেষ ট্রাইবুনালে বিচারযোগ্য এবং সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে। একইসঙ্গে এই ঘটনা পেনাল কোডের একাধিক ধারায় বিচাযোগ্য, যাতে অপরাধীর সর্বোচ্চ তিন বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। তাছাড়া সংশ্লিষ্টরা সরকারি কর্মচারী হলে এই চাল দুর্নীতির মাধ্যমে আত্মসাৎ করা হয়েছে কি না, সে বিষয়টিও দুর্নীতি দমন কমিশন (দুদক) খতিয়ে দেখতে পারে।

মামলার বিবরণীতে বলা হয়েছে, ইউএনও ভারপ্রাপ্ত বশির গাজী এখতিয়ার ছাড়াই অর্থদণ্ড আরোপের মাধ্যমে অপরাধীকে দায়মুক্তি দিয়েছেন। এর মাধ্যমে রাষ্ট্রীয় আইন, ফৌজদারি বিচার কাঠামো ও বর্তমান সরকারের নীতির সুস্পষ্ট লঙ্ঘন করা হয়েছে। অপরাধের প্রকৃত বিচারের পথ রুদ্ধ করে তাকে নামমাত্র শাস্তি তথা জরিমানা করে দায়মুক্তি দেওয়ায় ইউএনও’র বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে সুয়োমোট মামলাটি দায়ের করা হয়েছে।

আগামি ২৮ এপ্রিল মোবাইল কোর্ট পরিচালনার যাবতীয় নথি ও আইনি ব্যাখ্যাসহ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. ফরিদ আলমের আদালতে ইউএনও ও ওসিকে উপস্থিত হতে আদেশ দিয়েছেন আদালত।

অর্থদণ্ড ইউএনও=ওসির বিরুদ্ধে আদালতের মামলা চাল আত্মসাৎ চাল চুরি ভ্রাম্যমাণ আদালত


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর