Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরোপ-আমেরিকার পর করোনার হানা আফ্রিকায়: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


১৭ এপ্রিল ২০২০ ১৭:০৯

নভেল করোনাভাইরাস সংক্রমণের পরবর্তী প্রাণকেন্দ্র হতে যাচ্ছে আফ্রিকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ ব্যাপারে বিশ্বকে হুঁশিয়ার করেছে। শুক্রবার (১৭ এপ্রিল) ডব্লিউএইচও’র আফ্রিকা অঞ্চলের পরিচালক ডা. মাতশিদিসো মোয়েতি বিবিসিকে এই আশঙ্কার কথা জানান।

এর আগে, আফ্রিকা মহাদেশে মোট ১৮ হাজার মানুষ নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে সহস্রাধিক মানুষের। যদিও ইউরোপ এবং আমেরিকার তুলনায় এ হার অনেক কম। কিন্তু তারপরও আসছে সপ্তাহে আফ্রিকার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে ডব্লিউএইচও’র পক্ষ থেকে বলা হয়েছে, আফ্রিকান দেশগুলোর রাজধানী শহর থেকে ব্যাপকভাবে করোনাভাইরাস সংক্রমণের ঘটনা ঘটবে। এছাড়াও, নভেল করোনাভাইরাস মোকাবিলায় আফ্রিকা মহাদেশে পর্যাপ্ত ভেনটিলেটর নেই বলেও জানিয়েছে সংস্থাটি।

এ ব্যাপারে  বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে – দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, আইভরি কোস্ট, ক্যামেরুন ও ঘানার রাজধানী শহরগুলো থেকে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে নভেল করোনাভাইরাস। সেক্ষেত্রে, তারা আক্রান্ত ব্যক্তির চিকিৎসা সেবার অপ্রতুলতার কারণে প্রতিরোধ ব্যবস্থার ওপর জোর দিতে দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

অন্যদিকে, আফ্রিকার দেশগুলোতে চিকিৎসা সেবার অপ্রতুলতা এবং আইসিইউ ও ভেনটিলেটর সুবিধার অপর্যাপ্ততার কথা সর্বজনবিদিত। মার্চ মাসে কোভিড-১৯ এ আক্রান্ত জিম্বাবুয়ের সাংবাদিক জোরোরো মাকামবা শুধুমাত্র ভেনটিলেটর সুবিধা না পাওয়ার কারণে মৃত্যুবরণ করেন, সে সময় চিকিৎসকরা নিরুপায় ভূমিকা পালন করেন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস সংক্রমণের পূর্ববর্তী প্রাণকেন্দ্র ছিল ইউরোপের দেশ ইতালি এবং তারপর ছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

আফ্রিকা কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর