Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিস্থিতির উন্নতি হলেই কারখানা খুলবে: বিজিএমইএ


১৭ এপ্রিল ২০২০ ১৮:২২

ঢাকা: করোনাভাইরাসের কারণে চলমান সাধারণ ছুটির মধ্যে বন্ধ রয়েছে দেশের পোশাক কারখানা। তবে ২৬ এপ্রিল থেকে পোশাক কারখানা চালু হচ্ছে একটি খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে চাউর হয়। বিষয়টি স্পষ্ট করেছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। সংগঠনটি জানিয়েছে, পরিস্থিতির উন্নতি হলে সঠিক সময়ে কারখানা খুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) গভীর রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে বিজিএমইএ জানিয়েছে, ‘সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বিজিএমইএ এর সদস্যভুক্ত কারখানাগুলো খোলা রাখার বিষয়ে সোস্যাল মিডিয়াতে বিভিন্ন তথ্য প্রচারিত হচ্ছে। এ ব্যাপারে বিজিএমইএ এর অবস্থান অত্যন্ত স্পষ্ট। কারখানা চালু করার আগে আমাদের নিজেদের সুস্থ ও নিরাপদ রাখতে হবে। যদি সার্বিকভাবে মহামারি করোনা পরিস্থিতির উন্নতি হয়, তাহলে সঠিক সময়ে কারখানা খুলে দেওয়া হবে। এ মুহূর্তে আমাদের প্রথম ও একমাত্র অগ্রাধিকার হচ্ছে আমাদের শ্রমিক ভাইবোনদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত রাখা।’

এর আগে ১৫ এপ্রিল সড়ক পরিবহন করপোরেশনের কাছে একটি চিঠি পাঠায় বিজিএমইএ। গার্মেন্টস শ্রমিকদের কাজে যোগদানের জন্য বিশেষ বাস বরাদ্দ প্রসঙ্গ শীর্ষক ওই চিঠিতে বলা হয়, ২৬ এপ্রিল থেকে শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে যাদের জরুরি রফতানি আদেশ রয়েছে তাদের কারখানা চালু করতে সম্মতি রয়েছে।

চিঠিতে শ্রমিকদের কাজে যোগদানের জন্য বাস বরাদ্দের বিষয়ে আবেদন জানানো হয়।

এদিকে বৃহস্পতিবার (১৬ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পুরো বাংলাদেশকে করোনা ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়।

গত রাতে বিজিএমইএ সভাপতি রুবানা হক জানান, চিঠিটি এখন অর্থবহ নয়। এটি প্রত্যাহার করা হবে। ভবিষ্যতে যখন গার্মেন্টস খোলার পরিস্থিতি তৈরি হবে তখন আবার বাস বরাদ্দের আবেদন করা হবে বলে ইঙ্গিত দেন তিনি।

করোনা মোকাবিলা করোনাভাইরাস কারখানা টপ নিউজ পোশাক কারখানা বিজিএমইএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর