Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় আক্রান্তের হার বেশি মিরপুরে, সংক্রমণ বেড়েছে মোহাম্মদপুরে


১৭ এপ্রিল ২০২০ ২৩:১১

ঢাকা: বাংলাদেশে এখন পর্যন্ত এক হাজার ৮৩৮ জনের মধ্যে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পাওয়া গেছে। এদের মধ্যে ৪৬ শতাংশ ঢাকা শহরেই আক্রান্ত। আক্রান্তের হারে সবচাইতে বেশি রোগী ঢাকার মিরপুরে। তবে সম্প্রতি মোহাম্মদপুর, ওয়ারি ও যাত্রাবাড়ীতে বেড়েছে সংক্রমণের হার।

শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের অনলাইন বুলেটিনে প্রতিষ্ঠানটির রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষনা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরার বক্তব্য থেকে এসব তথ্য জানা যায়।

অধ্যাপক ফ্লোরা বলেন, ‘এলাকাভিত্তিক হিসাবে আক্রান্তদের মধ্যে ঢাকা শহরে ৪৬ শতাংশ, নারায়ণগঞ্জ ২০ শতাংশ ও এরপর যথাক্রমে গাজীপুর, চট্টগ্রাম ও মুন্সিগঞ্জসহ অন্যান্য জেলা রয়েছে। তবে ঢাকায় সংক্রমণের সংখ্যা বিশ্লেষণ করে দেখা যায়, মিরপুরে সবচেয়ে আক্রান্তের সংখ্যা বেশি যা শতকরা ১১ ভাগ।’ এছাড়া আগে ওয়ারিতে সংক্রমণের সংখ্যা বেশি থাকলেও এখন মোহাম্মদপুর ও যাত্রাবাড়ীতেও সংক্রমণের হার বেড়েছে বলেও উল্লেখ করেন তিনি।

অধ্যাপক ফ্লোরা জানান, বর্তমানে ওয়ারি, মোহাম্মদপুর ও যাত্রাবাড়ীতে সংক্রমণের হার ঢাকা শহরের মোট আক্রান্তের চার ভাগ। এছাড়াও উত্তরায় মোট আক্রান্তের তিন ভাগ ও ধানমন্ডিতে দুই ভাগ আক্রান্ত।

বাংলাদেশে এখন পর্যন্ত মোট আক্রান্তদের মধ্যে ৬৮ শতাংশ পুরুষ, ৩২ শতাংশ নারী বলেও জানান অধ্যাপক ফ্লোরা।

এর আগে, স্বাস্থ্য বুলেটিনে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘গত ২৪ ঘণ্টায় দুই হাজার ১৯০টি নমুনা পরীক্ষা হয়েছে। এতে আরও ২৬৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা হয়েছে এক হাজার ৮৩৮ জন। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও ১৫ জন। এতে মৃতের সংখ্যা হয়েছে ৭৫।

করেনাভাইরাস মিরপুর মোহাম্মদপুর সংক্রমণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর