Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বস্ত্র ও পাটমন্ত্রীর উদ্যোগে প্রথম বেসরকারি করোনা পরীক্ষাগার


১৮ এপ্রিল ২০২০ ০০:৫৪

ঢাকা: বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে দেশে প্রথমবারের মতো কোভিড-১৯ পরীক্ষার জন্য বেসরকারিভাবে পলিমারি চেইন রিএ্যাকশন (পিসিআর) ল্যাব স্থাপন হতে যাচ্ছে। মন্ত্রীর এ উদ্যোগে সাড়া দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। অনুমোদন পাওয়ায় নারায়ণগঞ্জের রূপগঞ্জে অবস্থিত ইউএস-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ল্যাব স্থাপনার কাজ এগিয়ে চলেছে।

শুক্রবার (১৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই অনুমতি দেওয়ার কথা জানানো হয়।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) অধ্যাপক ডা.ইকবাল কবীর সারাবাংলাকে বলেন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক নিজ উদ্যোগে নারায়ণগঞ্জবাসীর জন্য একটি পিসিআর ল্যাব স্থাপন করতে চাচ্ছেন। ইউএস-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে সেটা স্থাপন করার পরিকল্পনা করছেন। সেটা শুনে আমি দ্রুততার সঙ্গে একদিনের মধ্যে পিসিআর মেশিন সেট করার ব্যবস্থা করি। একইসঙ্গে বিভিন্ন জায়গা থেকে খুঁজে বায়োসেফটি লুপেরও ব্যবস্থা করি।

তিনি বলেন, ইতিমধ্যেই স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে দুই জন টেকনোলজিস্টকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। একইসঙ্গে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে শনিবার সরেজমিনে পরিদর্শন করে ল্যাব স্থাপনের কাজ তদারকি করা হবে। পূর্ণাঙ্গ ল্যাব স্থাপন না হওয়া পর্যন্ত সেই এলাকার যেসব নমুনা সংগ্রহ করা হবে সেগুলো জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ল্যাবরেটরিতে পরীক্ষা করার ব্যবস্থা করা হয়েছে। এ বিষয়ে সার্বিক সহযোগিতা প্রদান করছে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা সারাবাংলাকে বলেন, বস্ত্র ও পাটমন্ত্রী বেসরকারিভাবে পিসিআর ল্যাব স্থাপনের উদ্যোগ নিয়েছেন। মহাপরিচালকের সম্মতিক্রমে এটার অনুমতিও দেওয়া হয়েছে। এই ধরণের উদ্যোগকে আমরা স্বাগত জানাই। আমরা নমুনা সংগ্রহ ও পরীক্ষা করার পরিধি অনেক বেশি বাড়াতে চাই। সেক্ষেত্রে মন্ত্রীর এই উদ্যোগ আমাদের অনেক সাহায্য করবে।

তিনি বলেন, ইতিমধ্যেই সবাই জানেন কোভিড-১৯ সংক্রমণের জন্য নারায়ণগঞ্জ একটি হটস্পট । এক্ষেত্রে মন্ত্রী মহোদয়ের এ উদ্যোগ নারায়ণগঞ্জবাসীর জন্য বিশাল উপকার বয়ে আনবে। এতে করে খুব অল্প সময়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা সম্ভব হবে ও পরীক্ষার ফলাফল জানানো সম্ভব হবে।

বস্ত্র ও পাটমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে মাননীয় মন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। তিনি নিজ উদ্যোগে ওই এলাকার মানুষের জন্য এটা করেছেন।

এ বিষয়ে গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজা সারাবাংলাকে বলেন, কোভিড-১৯ মোকাবিলায় সরকার কাজ করে যাচ্ছে। অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করেও সরকার চেষ্টা করে যাচ্ছে জনগণকে নিরাপদে রাখতে। নারায়ণগঞ্জের সকল সংসদ সদস্য, ব্যবসায়ী, রাজনৈতিক দলসহ সবাই কাজ করছে, চেষ্টা করছে মানুষের সাহায্য করে যাওয়ার জন্য।

তিনি বলেন, জনগণের পাশে থেকেই আমরা সব সময়ে কাজ কর যাই। সংকটের এ সময়ে সরকারের পাশে থেকে কাজ করে যাওয়া আমাদের দায়িত্ব। আমরা মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছি। পিসিআর ল্যাবের বিষয়টিও যখন মাথায় আসে আমরা সেটা দ্রুততার সঙ্গে বসানোর ব্যবস্থা করি। আমরা মনেকরি যে, সরকারের সঙ্গে যদি কিছু কাজ কাঁধে কাঁধ মিলিয়ে করে যেতে পারি তবে সেটা পরিস্থিতির উত্তরণে সাহায্য করবে। আজকে নারায়ণগঞ্জে যেটা হয়েছে তা যদি বাংলাদেশে ব্যক্তিগত উদ্যোগে আরও ১৫-২০টি স্থানে করা হয় তবে আমরা কোভিড-১৯ এর সংক্রমণ এড়ানোর যুদ্ধে অনেক দূর এগিয়ে যাবো।

করোনাভাইরাস কোভিড-১৯ বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর