Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে নতুন বিনিয়োগ নীতি, চীনের উদ্বেগ


২০ এপ্রিল ২০২০ ১৪:৪৯

ভারতের সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) নীতিতে নতুন নিয়ম সংযোজনের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে চীন। দিল্লির চীনা দূতাবাসের মুখপাত্র জি রং এক লিখিত বিবৃতিতে সোমবার (২০ এপ্রিল) এ উদ্বেগের কথা জানিয়েছেন। খবর এনডিটিভি।

এর আগে, শনিবার (১৮ এপ্রিল) ভারত সরকার উদ্দেশ্য প্রণোদিত বিনিয়োগ ঠেকাতে প্রতিবেশী দেশগুলোর বাণিজ্য প্রতিষ্ঠানগুলোকে সরকারি নজরদারির আওতায় আনার সিদ্ধান্ত নেয়। তবে ওই খসড়ার কোথাও চীনের নাম সরাসরি উল্লেখ করা হয়নি।

এদিকে লিখিত বিবৃতিতে দিল্লির চীনা দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের নেওয়া নতুন বিদেশি বিনিয়োগ নীতির প্রভাব স্পষ্টতই চীনের ব্যবসায়ীদের ওপর পড়তে যাচ্ছে। এছাড়াও, ভারতের নেওয়া নতুন বিনিয়োগ নীতি বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) আদর্শের সঙ্গে সাংঘর্ষিক।

বিবৃতিতে আরও বলা হয়, মুক্তবাজার অর্থনীতির ক্ষেত্রে ভারতের নেওয়া নতুন নীতি বৈষম্যমূলক। চীনের পক্ষ থেকে প্রত্যাশা করা হয় ভারত শীঘ্রই তাদের নতুন বিনিয়োগ নীতি পর্যালোচনার মাধ্যমে সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম হবে।

প্রসঙ্গত, চীনের বিশ্বব্যাপী বাণিজ্য সম্প্রসারনের বড় অংশীদার ভারত। ভারতে এই প্রথমবারের মতো বিনিয়োগের ক্ষেত্রে বাধার সম্মুখীন হতে যাচ্ছে চীন।

চীন ভারত সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর