Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে আদালত চালুর দাবিতে প্রধান বিচারপতিকে ১৪ আইনজীবীর চিঠি


২১ এপ্রিল ২০২০ ১৬:৪২

ঢাকা: বর্তমান করোনা পরিস্থিতিতে অতি জরুরি বিষয়ে শুনানির জন্য সীমিত পরিসরে এক বা অধিক বেঞ্চ অথবা দু একটি বেঞ্চ গঠন করে অনলাইনভিত্তিক সীমিত পরিসরে আদালত কার্যক্রম চালুর জন্য প্রধান বিচারপতি বরাবর চিঠি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের ১৪ জন আইনজীবী।

মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুরে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের ই-মেইলে এ চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, দেশে করোনা পরিস্থিতির কারণে সাধারন ছুটির পাশাপাশি সুপ্রিম কোর্টসহ অধঃস্তন আদালত ছুটি ষোষণা করা হয়েছে । বর্তমান পরিস্থিতির কারণে এর কোনো বিকল্প ছিল না। কিন্তু দেশের জনগণের মৌলিক অধিকার লংঘনের ঘটনায় কোনো প্রতিকারের পথ এ মুহূর্তে খোলা নেয়।

এছাড়া বিভিন্ন জরুরি বিষয়ে আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগও বন্ধ। কিন্তু মৌলিক অধিকার লংঘনের বিরুদ্ধে সাংবিধানিক প্রতিকার পেতে এবং অতি জরুরি বিষয়ে শুনানির জন্য সীমিত পরিসরে এক বা একাধিক বেঞ্চ গঠন করা প্রয়োজন এবং এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে চলা হবে অথবা দুএকটি বেঞ্চ গঠন করে অনলাইনভিত্তিক আদালত কার্যক্রম চালু করার অনুরোধ করা হয়।

সীমিত পরিসরে আদালত কার্যক্রম চালু করলেও বিচারক, আইনজীবী এবং আদালতের কর্মকর্তাদের সর্বোচ্চ নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি মেনেই তা চালু করার জন্য অনুরোধ করা হয়। অনলাইনে আদালতের কার্যক্রম সীমিত পরিসরে চালু করতে পারলে তা হবে সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে যুক্তিযুক্ত বলেও পত্রে উল্লেখ করা হয়।

আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার, মোহাম্মদ মশিউর রহমান, কাজী হেলাল উদ্দিন, খন্দকার নাজমুল আহসান, তানজিম আল ইসলাম, মো. এনামুল হক, নুরুল আলম, মো. ওবাইদুর রহমান তারেক, মুজিবুল হক ভুইয়া, মো. এ এইচ ইমাম হাসান, সাবেরা শিপ্রা, মনজুর এলাহী পরাগ, সৈয়দ আবদুল্লাহ আল মামুন খান এবং মমতাজ পারভীন এ চিঠি পাঠিয়েছেন।

বিজ্ঞাপন

আইনজীবী টপ নিউজ ভিডিও কল

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর