Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এনডিএফ বিডি ভার্চুয়াল ডিবেট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত


২২ এপ্রিল ২০২০ ০০:৩৩

ঢাকা: ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)-এর প্রথম জাতীয় ভার্চুয়াল ডিবেট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হলো মঙ্গলবার (২১ এপ্রিল)। এনডিএফ বিডি বাংলাদেশের সর্ববৃহৎ বিতর্ক প্লাটফর্ম।

‘বাসায় থাকুন, নিরাপদ থাকুন,করোনা প্রতিরোধে ভূমিকা রাখুন’-স্লোগানে ভার্চুয়াল ডিবেট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অংশ নেয় বরিশাল অঞ্চল থেকে রূপসী বাংলা ও চট্টগ্রাম অঞ্চল থেকে চট্টগ্রাম ভিসিডিএস। ‘এই সংসদ মনে করে, করোনা পরবর্তী বিশ্ব হবে আরও বেশি মানবিক’ প্রস্তাবের ওপর চলে দুটি দলের বিতর্ক।

বিজ্ঞাপন

ফাইনালে প্রস্তাবটির পক্ষে বিতর্কে অংশ নেন বরিশাল রূপসী বাংলা দলের বিতার্কিক রেজওয়ান অয়ন, নাইমা জামান সুপ্তি ও জুনায়ের বিন জাকির সিদ্দিকী। বিপক্ষে অংশ নেন চট্টগ্রাম ভিসিডিএস দলের বিতার্কিক শাহনুর কিবরিয়া সুজন , হিরা ফালাক আলিশা ও মেহেদী হাসান খান ।

তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ ফাইনাল বিতর্কে ১১ জন বিচারকের মধ্যে ৬-৫ ভোটে বিজয়ী হয় প্রস্তাবের বিপক্ষে বিতর্কে অংশ নেওয়া দল চট্ট্রগ্রাম ভিসিডিএস। প্রতিযোগিতার ফাইনালে শ্রেষ্ট বক্তা নির্বাচিত হন চট্টগ্রাম ভিসিডিএস দলের বিতার্কিক হিরা ফালাক আলিশা।

৭ এপ্রিল থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় দেশের ৮টি বিভাগের ২০টি বিতর্ক দল অংশ নেয়। এ প্রতিযোগিতায় ৬৮ জন বিতার্কিক, দেশসেরা ৩৮ জন ও দেশের বাইরে থেকে ৯ জন বিচারক অংশ নেন।

মঙ্গলবারের ফাইনালে পর্যবেক্ষক হিসেবে যুক্ত ছিলেন দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক এ কে এম সোহেল। বিচারক প্যানেলে ছিলেন জুয়েল চৌধুরী- চট্টগ্রাম (স্পিকার), এএফএম আহকাম উল্লাহ আমল- ঢাকা, এসএম রফিকউল্লাহ রোমেল সানা-ঢাকা, একেএম শোয়েব-ঢাকা, ড. রাফাত আলম- কানাডা, আমিরুল ইসলাম তুষার- অস্ট্রেলিয়া, সুষ্মিতা চৌধুরী- অস্ট্রেলিয়া, ড. তারান্নুম আফরিন- অস্ট্রেলিয়া, ডা. তাসদিক হাসান দ্বীপ-জাম্বিয়া, কুয়ায়া পাল- যুক্তরাষ্ট্র, রাশেদুল স্ট্যালিন-ঢাকা, তানবীবুর রহমান তুনান- খুলনা, আব্দুল কাইয়ূম- ঢাকা, আরমান ইসলাম-খুলনা।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে উদ্ভূত পরিস্থিতে অনলাইনে এ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে এনডিএফ-বিডি। এনডিএফ বিডি’র চেয়ারম্যান একেএম শোয়েবের সার্বিক দিকনির্দেশনায় প্রতিযোগিতাটি পরিচালিত হয়।

প্রথম আন্তঃএনডিএফ বিডি জাতীয় ভার্চুয়াল ডিবেট চ্যাম্পিয়নশীপ ২০২০

প্রথম আন্তঃ এনডিএফ বিডি জাতীয় ভার্চুয়াল ডিবেট চ্যাম্পিয়নশীপ ২০২০ফাইনাল রাউন্ড- মোশনঃ এই সংসদ বিশ্বাস করে যে, করোনা পরবর্তী বিশ্ব হবে আরো বেশী মানবিক।সরকারী দলঃ বরিশাল রুপসী বাংলাবিরোধী দলঃ চট্টগ্রাম ভিসিডিএস

Posted by Sarabangla.net on Tuesday, 21 April 2020

এনডিএফ বিডি

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর