Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কক্ষপথে ইরানের প্রথম সামরিক স্যাটেলাইট নুর-১


২২ এপ্রিল ২০২০ ১৭:২২

প্রথমবারের মতো সামরিক স্যাটেলাইট নুর-১ সফল উৎক্ষেপণ চালিয়েছে ইরান। বুধবার (২২ এপ্রিল) ইরানের ইসলামিক গার্ড রেজিমেন্ট কোরের (আইজিআরসি) বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।

এদিকে, পৃথিবী থেকে ৪২৫ কিলোমিটার দূরের কক্ষপথে এই সামরিক স্যাটেলাইট স্থাপন করা হয়েছে। কক্ষপথে সফল সামরিক স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যাপারে বুধবার নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে আইজিআরসি।

অন্যদিকে, ইরানের কেন্দ্রীয় মালভূমির মারকাজি মরুভূমি থেকে দুই ধাপের লঞ্চার ‘কাসেদ’ এ করে উৎক্ষেপণ করা হয় নুর-১ নামের স্যাটেলাইটটি। এই পদক্ষেপকে অবিশ্বাস্য সাফল্য বলে উল্লেখ করেছে আইজিআরসি। এই স্যাটেলাইট উৎক্ষেপণকে মহাশূন্যে ইরানের এক অভূতপূর্ব উন্নয়ন হিসেবে উল্লেখ করেছে তারা ।

এর দুই মাস আগে, ইসলামি বিপ্লবের ৪১তম দিবসের প্রাক্কালে মহাশূন্যে স্যাটেলাইট পাঠানোর চেষ্টা চালিয়ে ব্যর্থ হয় ইরান।

অপরদিকে, তেহরানের স্যাটেলাইট উৎক্ষেপণ পরিকল্পনায় উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন। তাদের দাবি, স্যাটেলাইট উৎক্ষেপণ চেষ্টার আড়ালে মিসাইল কার্যক্রম চালাচ্ছে দেশটি। এমন অভিযোগ প্রত্যাখান করে তেহরানের পক্ষ থেকে বলা হয়েছে, আন্তর্জাতিক বাধ্যবাধকতা মেনেই মহাকাশে কার্যক্রম চালিয়েছে তারা।

প্রসঙ্গত, ভূমধ্য সাগরে টহলরত মার্কিন যুদ্ধ জাহাজ লক্ষ্য করে আইজিআরসির রণতরী তেড়ে আসার অভিযোগ তুলেছিল যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। এর রেশ না কাটতেই মহাকাশে সামরিক স্যাটেলাইট উৎক্ষেপণের খবর দিল ইরান।

ইরান ইসলামিক গার্ড রেজিমেন্ট কোর (আইজিআরসি) নুর-১ সামরিক স্যাটেলাইট

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর