Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তেই করোনার বিস্তার ঠেকেছে’


২২ এপ্রিল ২০২০ ২৩:১২

ফাইল ছবি

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় সরকার সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পেরেছে বলেই দেশে এই ভাইরাসের সংক্রমণ ইউরোপ-আমেরিকার দেশগুলোর মতো ছড়িয়ে পড়েনি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মানুষের সচেতনতাও করোনাভাইরাসে বিস্তার ঠেকাতে সহায়তা করেছে বলে মন্তব্য করেছেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণের ৪৪ দিন পার হলেও দেশে করোনা রোগীর সংখ্যা ইতালি, ফ্রান্স, আমেরিকার থেকে বহুগুণ কম রয়েছে। বিশ্বের অন্যান্য দেশে ৪৪ দিন পর যখন লাখ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন, সেখানে আমাদের দেশে মোট আক্রান্ত এখন ৩৭৭২ জন।

বিজ্ঞাপন

বুধবার (২২ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে ‘জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২০’ উপলক্ষে আয়োজিত জাতীয় স্টিয়ারিং কমিটির আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত এই সভায় স্বাস্থ্যমন্ত্রী প্রধান অতিথি ছিলেন।

আলোচনায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশে দৈনিক আক্রান্ত সর্বোচ্চ তিনশ থেকে চারশ’র ঘরেই আছে। এটি এমনি এমনি সম্ভব হয়নি। চিকিৎসক, নার্সদের জীবন বাজি রেখে লড়াই করা, স্বাস্থ্যখাতের যথাসময়ে পূর্বপরিকল্পনা অনুযায়ী উদ্যোগ গ্রহণ, একইসঙ্গে দেশের মানুষের সরকারি নির্দেশনা মেনে আত্ম-সচেতনতা বৃদ্ধির ফলেই দেশে করোনা এখনো মহাবিপর্যয়ে পৌঁছেনি। করোনায় দেশের এই বর্তমান চিত্রটি আর কিছুদিন ধরে রাখা গেলেই করোনা মহামারিকে ভালোভাবেই রুখে দেওয়া সম্ভব হবে।

মন্ত্রী আরও বলেন, কোনো সমালোচনায় হতাশ হয়ে না পড়ে করোনার এই দুর্যোগের সময় স্বাস্থ্য খাতের সবাইকে জনগণের পাশে থেকে নিরলস কাজ করে যেতে হবে। এসময় ভিডিও কনফারেন্সে উপস্থিত জেলার সিভিল সার্জনসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীদের কাজ করে যেতে দিকনির্দেশনা দেন তিনি।

বিজ্ঞাপন

পুষ্টি দিবসের তাৎপর্য তুলে ধরে মানবদেহে পুষ্টির গুণাগুণ বর্ণনা করেও মন্ত্রী দিকনির্দেশনা দেন। বক্তব্যের শেষ পর্যায়ে জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২০-এর শুভ উদ্বোধন ঘোষণা করেন জাহিদ মালেক।

প্রতি বছরের মতো এবারও ২৩ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী জাতীয় পুষ্টি সপ্তাহ পালন করা হবে বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া পুষ্টি সপ্তাহ উপলক্ষে দেশব্যাপী এতিমখানা/লিল্লাহ বোর্ডিংয়ে পুষ্টিকর খাবার বিতরণ, মুক্তিযোদ্ধা ও সাধারণ জনগণের মধ্যে পুষ্টি বার্তা সম্বলিত ছাতা, টি-শার্ট, শাড়ি, হাত ধোয়ার উপকরণ স্মারক উপহার হিসেবে দেওয়ার বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়।

করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় সরকার সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পেরেছে বলেই দেশে এই ভাইরাসের সংক্রমণ ইউরোপ-আমেরিকার দেশগুলোর মতো ছড়িয়ে পড়েনি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

করোনাভাইরাস কোভিড-১৯ পুষ্টি সপ্তাহ স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর