Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক রোগী থেকে ৪ জন করোনা পজিটিভ, বারডেমের আইসিইউ লকডাউন


২৩ এপ্রিল ২০২০ ০০:৩৫

ঢাকা: রাজধানীর শাহবাগে বারডেম হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) এক রোগী ভর্তি করার পর আইসিইউতে থাকা সাত রোগীর চার জনের শরীরেই করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। তবে ওই রোগী ভর্তির আগে নমুনা পরীক্ষার ফলে কোভিড-১৯ নেগেটিভ এসেছিল। এ ঘটনায় হাসপাতালের আইসিইউ লকডাউন করা হয়েছে।

বুধবার (২১ এপ্রিল) রাত সাড়ে ১১টায় বারডেম হাসপাতালের ২১ শয্যার আইসিইউটি বন্ধ করে দেয় প্রশাসন। আইসিইউয়ের একজন চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

হাসপাতালের কারও কারও অভিযোগ, হাসপাতালের পরিচালক নাজিমুল ইসলামের নিজ ক্ষমতাবলে ওই রোগীকে ভর্তি করেছিলেন। যে কারণে এখন আইসিইউ লকডাউন করতে হয়েছে। তবে পরিচালক বলছেন, ওই রোগী ভর্তির আগে কোভিড-১৯ নেগেটিভ ছিলেন। তাছাড়া তার শারীরিক অবস্থা বিবেচনায় প্রাণে বাঁচাতেই তাকে আইসিইউতে ভর্তি করতে হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক আইসিইউ’র ওই চিকিৎসক সারাবাংলাকে বলেন, করোনার কারণে বারডেম হাসপাতালে ডায়াবেটিস রোগী কমে যায়। যার কারণে ২১ বেডের আইসিইউ তো মাত্র সাত জন রোগী ভর্তি ছিলেন। এর মধ্যে তিন জন রিলিজ নিয়ে বাসায় চলে যান। আজ চার জনের করোনা ধরা পড়ায় তিন জন রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চলে গেছেন। বাকি একজন ছিলেন, তাকেও পাঠানোর পর আইসিইউ লকডাউন করা হয়েছে। এর ফলে এখন ডায়াবেটিস রোগী যারা আসবেন, তাদের আইসিইউ চিকিৎসা দেওয়া সম্ভব হবে না।

তিনি বলেন, আইইডিসিআরের নির্দেশনায় রোগী ভর্তির দিন (১৪ এপ্রিল) থেকে ২১ এপ্রিল পর্যন্ত যতজন ডিউটি করেছেন, তাদের সবাইকে হোম কোয়ারেনটাইনে থাকতে বলা হয়েছে। পাঁচ দিনের মাথায় পরীক্ষা করা হবে। সেই অনুযায়ী প্রতিদিন তিন জন করে ডাক্তার মোট ২১ জন ডাক্তার, পাঁচ জন করে নার্স মোট ৩৫ জন নার্স ও একজন করে কনসালট্যান্ট মোট ৭ জন কনসালটেন্টকে কোয়ারেনটাইনে থাকতে বলা হয়েছে। একজন ডাক্তারের এরইমধ্যে জ্বর এসেছে। এদের মধ্যে একজনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখা হয়েছে।

বিজ্ঞাপন

জানা যায়, গত ৯ এপ্রিল করোনা উপসর্গ নিয়ে বারডেমের কেবিনে ভর্তি হন একজন রোগী। এর আগে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বিএসএমএমইউ হাসপাতালে ফাইল করা হিস্ট্রি খুঁজে বারডেমের চিকিৎসকরা জানতে পারেন, মহসীন খান দেশে ফিরে আসা একজন ইতালি প্রবাসীর সংস্পর্শে এসেছিলেন। এরপর শ্বাসকষ্ট, সর্দি ও জ্বরে আক্রান্ত হন। সে কারণে তিনি বিএসএমএমইউতে ভর্তি হয়েছিলেন। বারডেমে ভর্তির পর তার করোনার নমুনা সংগ্রহ পরীক্ষার জন্য পাঠানো হয়। এরই মধ্যে মহসীন খানের শারীরিক অবস্থার একটু উন্নতি হলে ১২ এপ্রিল হাসপাতাল ছেড়ে বাসায় যান। আবার ১৩ এপ্রিল হাসপাতালে ভর্তি হন। এদিন তার করোনা পরীক্ষার নমুনার ফল নেগেটিভ আসে, যদিও এক্সরে রিপোর্ট নিউমোনিয়ার লক্ষণ ছিল। এরপর ১৪ এপ্রিল তার অবস্থার অবনতি হলে তিনি আইসিইউতে ভর্তি হতে চান।

বারডেমে করোনা বা করোনা উপসর্গ রোগীর চিকিৎসা করা হয় না বলে ওই রোগীকে আইসিইউতে ভর্তি করাতে অপারগতা প্রকাশ করে বারডেম কর্তৃপক্ষ। এছাড়া গত ২৪ মার্চ শ্বাসকষ্ট নিয়ে একজন রোগী মারা গেলে লিখিত সিদ্ধান্তও হয়, আইসিইউতে করোনা উপসর্গে আক্রান্ত কাউকে ভর্তি করানো হবে না। তবে রোগীর শারীরিক অবস্থা বিবেচনায় হাসপাতাল পরিচালক ডাক্তার নাজিমুল ইসলাম তাকে আইসিইউতে ভর্তি করে নিতে বলেন। একাধিক চিকিৎসকের অভিযোগ, আইসিইউতে ওই রোগীকে ভর্তি করতে তিনি ক্ষমতার ব্যবহার করেছেন।

ভর্তির পর থেকেই ওই রোগীর শারীরিক অবস্থার উন্নতি হচ্ছিল না। এরপর গত ১৯ এপ্রিল ফের তার করোনা নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। ২০ এপ্রিল রিপোর্টের জন্য অপেক্ষা করে আইসিইউ কর্তৃপক্ষ। সারাদিনেও রোগীর স্বজনরা দেখা করেনি। এরপর স্বজনরা এসে ২১ এপ্রিল সকালে এসে রোগীকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করাবেন বলে নিয়ে যান। ২১ এপ্রিল আইসিইউতে থাকা আরও তিন জনের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ এলে বিএসএমএমইউয়ের পিসিআর ল্যাবে খোঁজ নিয়ে জানা যায়, ওই রোগী করোনা পজিটিভ ছিলেন। নিয়ম অনুযায়ী পরীক্ষার ফল তার মোবাইলে মেসেজ দিয়ে জানানো হয়েছিল, যা তিনি হাসপাতাল বা আইসিইউ কর্তৃপক্ষকে জানাননি।

এ বিষয়ে হাসপাতাল পরিচালক ডা. নাজিমুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘মহসীন বারডেম হাসপাতালের কেবিনের রোগী ছিলেন এবং তার করোনা নেগেটিভ রিপোর্ট এসেছিল। তাই আমি তাকে আইসিইউতে ভর্তির জন্য বলেছিলাম। আমি কোনো চাপ দিইনি। একদিন পরই আইসিইউ তাকে ভর্তি নেয়। এখানে ক্ষমতা দেখানোর কোনো বিষয় কোনোভাবেই ছিল না। আমরা না নিলে কোথায় যাবেন তিনি, আর চিকিৎসা নেবেনই বা কোথায়?’

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, ‘খবর পেয়ে পুলিশ পাঠিয়ে আইসিইউ লকডাউন করা হয়েছে। সেখানে যারা ছিলেন তাদের সবাইকে কোয়ারেনটাইনে রাখা হয়েছে। সবার তালিকা পুলিশ নিয়েছে।’

করোনা করোনাভাইরাস টপ নিউজ বারডেম

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর