Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এআইআইবি’র প্রেসিডেন্টেকে সহায়তার অনুরোধ অর্থমন্ত্রীর


২৩ এপ্রিল ২০২০ ১৬:১২

ঢাকা: করোনাভাইরাসের অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) সহায়তা অব্যাহত রাখতে সংস্থার প্রেসিডেন্ট জিন লিকুনের প্রতি আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, করোনার প্রভাবে আমাদের আমদানি-রফতানির ওপর নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। স্থবিরতা নেমে এসেছে রেমিট্যান্স প্রবাহে। এই সংকটময় পরিস্থিতির মুখোমুখি হওয়ার জন্য আমরা অবশ্যই এআইআইবিকে অবিরাম সমর্থন ও সহায়তার জন্য অনুরোধ করছি। এই ক্রান্তিকালে এআইআইবির প্রতিশ্রুত সহায়তাটি বাংলাদেশের জন্য অত্যন্ত জরুরি ছিল। কিন্তু উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় আমাদের আরও অনেক বেশি সহায়তা প্রয়োজন।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) এআইআইবি প্রেসিডেন্ট জিন লিকুনের সঙ্গে করোনা পরিস্থিতি এবং সহযোগিতা নিয়ে টেলিকনফারেন্স আলাপচারিতায় অর্থমন্ত্রী এসব কথা বলেন। টেলিকনফারেন্সে আরও যুক্ত হন এআইআইবির ভাইস প্রেসিডেন্ট ড. ডি জে পানডিয়ান।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতি ও সমাজের ওপর করোনার বিরূপ প্রভাব মোকাবিলার জন্য ২০২০-২০২১ অর্থবছরে এআইআইবি থেকে উন্নত প্রকল্প সহায়তা এবং অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচি অব্যাহত রাখা প্রয়োজন। এর জন্য ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরের জন্য ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বাজেট সহায়তার জন্য অনুরোধ করেন তিনি। কৃষি খাতের অটোমেশন, কৃষিজাত দ্রব্যের প্রক্রিয়াকরণ, ফল ও শাক-সবজি প্রক্রিয়াকরণ, কোল্ড স্টোরেজ, চামড়া প্রক্রিয়াকরণ, গবাদি পশু ও হাস মুরগী পালন এবং মাছ চাষের ক্ষেত্রে এই সহায়তা ব্যবহার করা হবে বলেও জানান।

এছাড়া ক্ষুদ্র, ছোট, মাঝারি ও কুটির শিল্প খাতের পুনর্বাসনের জন্য ১০০ মিলিয়ন ডলার আর্থিক সহায়তারও অনুরোধ করেন অর্থমন্ত্রী।

এআইআইবি প্রেসিডেন্ট বাংলাদেশের এসব খাতে আর্থিক সহায়তার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করবেন এবং পরবর্তী সময়ে এ বিষয়ে বাংলাদেশকে অবহিত করবেন বলে জানান।

এর আগে, আলোচনার শুরুতে অর্থনীতিতে করোনা ভাইরাসের ঝুঁকি ও প্রভাব কমাতে সদস্য এআইআইবি’র এক হাজার কোটি ডলারের তহবিল গঠন করায় কৃতজ্ঞতা জানান অর্থমন্ত্রী। ধারাবাহিক ক্রমবর্ধমান সহায়তা ও স্বাস্থ্য খাতের জরুরি সেবা ও বাজেট সাপোর্টের জন্য এআইআইবি বাংলদেশের জন্য যে ৪৫ কোটি ডলার আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে, সেজন্যও ধন্যবাদ জানান তিনি।

এসময় এআইআইবি প্রেসিডেন্ট জিন লিকুন বলেন, বিশ্ব অর্থনীতি নিঃসন্দেহে ঝুঁকির মুখে পড়েছে। প্রতিদিনই পরিস্থিতির পরিবর্তন হচ্ছে। যদি মহামারি মোকাবিলার পাশাপাশি অর্থনীতি নিয়েও এখন থেকেই না ভাবা হয়, তাহলে ২০২১ সালেও অর্থনীতি স্বাভাবিক অবস্থায় ফেরানো সম্ভব হবে না।

অর্থমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে এআইআইবি’র চলমান প্রকল্পগুলো নিয়ে আলোচনা করেন লিকুন। সেগুলো দ্রুত সফলভাবে শেষ করার পদক্ষেপ নিতে অনুরোধ করেন। এসময় অর্থমন্ত্রী দেশের অর্থনীতিতে করোনার প্রভাব মোকাবিলায় সরকারের ৯৫ হাজার ৬১৯ কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজের কথা তুলে ধরেন। তিনি বলেন, সব ধরনের খাতকে এই প্রণোদনার আওতায় নিয়ে আসা হয়েছে। এআইআইবি প্রেসিডেন্ট জিন লিকুন বাংলাদেশের বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন। জরুরিভিত্তিতে ঘোষিত আর্থিক প্রণোদনা প্যাকেজের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে তাকে ধন্যবাদও দিয়েছেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এআইআইবি এআইআইবি প্রেসিডেন্ট জিন লিকুন এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক করোনার প্রভাব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর