Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রণোদনার পরিপত্র বৈষম্যমূলক: ড্যাব


২৪ এপ্রিল ২০২০ ১৪:১৬

ঢাকা: করোনা দুর্যোগে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের প্রণোদনা দেওয়ার ব্যাপারে সরকার যে পরিপত্র জারি করেছে, সেটিকে বৈষম্যমূলক বলে অভিহিত করেছে বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

শুক্রবার (২৪ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ড্যাবের সভাপতি ডা. মো. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. মো. আব্দুস সালাম এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ-১ অধিশাখা-৪ থেকে ও পরিপত্র জারি করা হয়। পরিপত্রে বলা হয়, যেসব চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের সরাসরি সেবা দেবেন, তারা তারা করোনাভইরাস পজিটিভ হলে সরকারি বিধি অনুযায়ী গ্রেড-ভিত্তিতে সরকার ঘোষিত প্রণোদনা পাবেন।

এই পরিপত্র প্রত্যাহারে করে নতুন পরিপত্র জারির দাবি জানিয়ে ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. মো. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. মো. আব্দুস সালাম যৌথ বিবৃতিতে বলেন, সরকারের এ আচরণ বিমাতাসলুভ। করোনা সংকটের শুরু থেকেই বাংলাদেশের সরকারি-বেসরকারি হাসপাতালে কর্মরত সব চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী ঐক্যবদ্ধভাবে সম্মুখ যোদ্ধা হিসেবে প্রতিরোধ ও প্রতিকারের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন।

তারা বলেন, ‘বিশ্বের অন্য যেকোনো দেশের তুলনায় বাংলাদেশে করোনাভাইরাস পরীক্ষা অনেক কম হওয়ায় কোভিড-১৯ রোগী শনাক্ত করা সম্ভব হচ্ছে না। ফলে সব চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীই প্রবল স্বাস্থ্যঝুঁকিতে আছেন। কোন রোগী করোনা পজেটিভ, কে পজেটিভ নন— বাংলাদেশের প্রেক্ষাপটে তা অনুধাবন করা সহজ নয়।’

‘এরই মধ্যে বিএসএমএমইউ, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল বলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজসহ বিভিন্ন হাসপাতালের বহির্বিভাগ, অন্তঃবিভাগ, অপারেশন থিয়েটার, আইসিইউ ও ফিভার ক্লিনিকে দায়িত্ব পালন করা ২৫৮ জন চিকিৎসকসহ ছয় শতাধিক স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ক্রমাগতভাবে এ সংখ্যা বাড়ছে। কোভিড-১৯ ডেটিকেটেড হাসপাতালের বাইরে কর্মরত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরাই বেশি আক্রান্ত হয়েছেন। তাই তাদের প্রণোদনার বাইরে রাখা অনৈতিক, অন্যায়, নীতিবহির্ভূত,’— বলেন ড্যাবের সভাপতি-মহাসচিব।

বিজ্ঞাপন

দেশের স্বাস্থ্য কাঠামোতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালরকারী বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে কর্তব্যরত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রণোদনার বাইরে রাখায় নিকট ভবিষ্যতে স্বাস্থ্য ব্যবস্থা মুখ থুবড়ে পড়বে বলে আশঙ্কা করছেন ড্যাব নেতারা।

তারা বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে ঐক্যবদ্ধভাবে সমন্বিত ব্যবস্থপনা ও করোনা যোদ্ধাদের উৎসাহিত করা করোনাভইরাস মোকাবিলার একমাত্র উপায়। সেখানে সরকারের এই প্রজ্ঞাপন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের হতাশ করেছে, তাদের মধ্যে বিরাট বিভাজন সৃষ্টি করেছে। বিভাজনের দেয়াল তুলে অপ্রতুল জনবল নিয়ে করোনার মহাদুর্যোগের বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ শুধু কঠিন নয় বরং অসম্ভব।’

এ জারি করা পরিপত্রটি অবিলম্বে প্রত্যাহার করে দেশের সব চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীকে প্রণোদনার আওতায় আনার দাবি জানান ড্যাবের সভাপতি ও মহাসচিব।

চিকিৎসকদের জন্য প্রণোদনা ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ড্যাব প্রণোদনা প্রণোদনার পরিপত্র বৈষম্যমূলক

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর