Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানবদেহে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাবে নিকোটিন: গবেষণা


২৪ এপ্রিল ২০২০ ১৭:৪৩

ফ্রান্সের একটি নতুন গবেষণায় গবেষকরা দেখেছেন যে, নিকোটিনের কারণে নভেল করোনাভাইরাস মানবদেহে সংক্রমিত হতে পারে না। এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ বা প্রতিকারে নিকোটিন ব্যাপকভাবে ব্যবহার  করা যায় কি না – সে বিষয়ে আরও গবেষণা চলছে। শুক্রবার (২৪ এপ্রিল) এ খবর জানিয়েছে এনডিটিভি।

এদিকে, নিকোটিনের প্রভাব সংক্রান্ত এই গবেষণার জন্য ফ্রান্সের একটি শীর্ষস্থানীয় হাসপাতালকে বেছে নেওয়া হয়। সেখানকার ৩৪৩ জন নভেল করোনাভাইরাস আক্রান্ত রোগীর ওপর গবেষণা চালনা হয়।

বিজ্ঞাপন

এমনিতে, ফ্রান্সের শতকরা ৩৫ ভাগ মানুষ ধূমপায়ী হলেও, ওই গবেষণায় অংশ নেওয়া করোনা রোগীদের মধ্যে মাত্র পাঁচ শতাংশ ধূমপায়ী পাওয়া গেছে। অর্থাৎ,যাদের শরীরে নিকোটিনের উপস্থিতি রয়েছে তারা নভেল করোনাভাইরাসে কম আক্রান্ত হচ্ছেন।

এ ব্যাপারে ফ্রান্সের পাস্তর ইনস্টিটিউটের বিশ্ববিখ্যাত নিউরোবায়োলজিস্ট জ্যা পিয়েরে চ্যাঙ্গিউক্স বলেন, মানবকোষের ওপর নিকোটিন এমন এক আবরন তৈরি করে যা কোষে নভেল করোনাভাইরাসের আক্রমণকে প্রতিহত করে।

অন্যদিকে, ফ্রান্সের ওই হাসপাতালের স্বাস্থ্যসেবা দানকারীদের শরীরে প্রাথমিকভাবে নিকোটিন প্যাচ ব্যবহার করে নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে নিকোটিনের কর্মক্ষমতা পরীক্ষার পরবর্তী ধাপ সম্পন্ন করা হবে। গবেষকরা মনে করছেন – করোনাভাইরাসে মৃত্যুহার কমাতে নিকোটিন কার্যকরী ভূমিকা রাখবে।

এর আগে, নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত এক গবেষণা পত্রেও দেখানো হয়েছিল, চীনে প্রতি এক হাজার জন করোনা আক্রান্তের মধ্যে মাত্র ১২.৬ জন ধূমপায়ী রয়েছেন। যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, চীনে প্রতি ১০০ জনে ২৬ জন ধূমপায়ী রয়েছেন।

বিজ্ঞাপন

কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস নিকোটিন ফ্রান্স

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর