Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আকাশে রমজানের চাঁদ, রোজা শুরু কাল


২৪ এপ্রিল ২০২০ ১৯:২১

ঢাকা: দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আগামীকাল শনিবার (২৫ এপ্রিল) থেকে রমজান মাস শুরু হবে। সেই সঙ্গে শুরু হবে একমাসের সিয়াম সাধনা।

শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় চাঁদ দেখা কমিটির বৈঠক থেকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম চাঁদ দেখা যাওয়ার তথ্যটি নিশ্চিত করেছেন।

এদিকে, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মিজানুর রহমান সারাবাংলাকে জানান, জামালপুর ও ময়মনসিংহে চাঁদ দেখা গেছে। জেলা দুইটি থেকে চাঁদ দেখা কমিটিকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ফলে শনিবার থেকে রমজান মাস শুরু হবে। একইসঙ্গে ২০ মে লাইলাতুল কদর অনুষ্ঠিত হবে।

পরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নূরুল ইসলামের সই করা চাঁদ দেখার ঘোষণাপত্র গণমাধ্যমে পাঠানো হয়। ঘোষণাপত্রে বলা হয়, ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগী ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করা হয়। পর্যালোচনায় দেখা যায়, শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গেছে।

বার্তায় আরও বলা হয়, এ অবস্থায় ২৫ এপ্রিল শনিবার থেকে হিজরি বর্ষের পবিত্র রমজান মাস গণনা শুরু হবে। একই হিসাবে আগামী ২৬ রমজান মোতাবেক ২০ মে দিবাগত রাতে শবে কদর পালিত হবে।

এদিকে, শনিবার পহেলা রমজান হওয়ায় আজ শুক্রবার রাতেই এশার নামাজের পর প্রথম তারাবি অনুষ্ঠিত হবে। তবে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে এ বছর মসজিদে জামাতে তারাবির নামাজ আদায় নিষেধ করা হয়েছে। মসজিদের ইমাম, মুয়াজ্জিন, খতিব, খাদেম ও দুই জন হাফেজসহ কেবল ১২ জন জামাতে তারাবি আদায় করতে পারবেন বলে জানানো হয়েছে ধর্ম মন্ত্রণালয় থেকে। মুসল্লিদের এ বছর ঘরে তারাবি পড়তে বলা হয়েছে। একই আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

কেবল বাংলাদেশ নয়, করোনাভাইরাসের কারণে তারাবির নামাজসহ ধর্মীয় আচারে বিধিনিষেধ আরোপ করেছে মুসলিম বিশ্বের অন্য দেশগুলোও। এর মধ্যে সৌদি আরব মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদে এতদিন নামাজ বন্ধ থাকলেও রমজানে ১০ রাকাত করে তারাবি আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। তবে সাধারণ মুসল্লিদের জন্য মসজিদ দুইটি উন্মুক্ত থাকবে না।

এছাড়া রোজা রাখার জন্য ধর্মপ্রাণ মুসলিমরা দিবাগত ভোররাতে প্রথম সেহেরি খাবেন। প্রথম রজমানের জন্য সেহেরির শেষ সময় ভোর ৪টা ৫ মিনিট। দিনশেষে আগামীকাল প্রথম রমজানে ইফতারের সময় সন্ধ্যা ৬টা ২৮ মিনিট।

টপ নিউজ রমজান মাস রোজা সিয়াম সাধনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর