Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিভাসু’র ল্যাবে করোনা শনাক্তকরণ শুরু


২৫ এপ্রিল ২০২০ ১৮:৪৮

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের দ্বিতীয় ল্যাবে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তের পরীক্ষা শুরু হয়েছে। চট্টগ্রাম ইউনিভার্সিটি অব ভেটেরিনারি এন্ড অ্যানিমেল সাইন্সেস (সিভাসু) স্বাস্থ্য অধিদফতরের অনুমতি নিয়ে এই ল্যাব চালু করেছে।

শনিবার (২৫ এপ্রিল) চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) থেকে পাঠানো নমুনা নিয়ে পরীক্ষা শুরু হয়েছে।

বিজ্ঞাপন

সিভাসু’র প্যাথলজি ও প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. জুনায়েদ সিদ্দিকী বলেন, ‘বিআইটিআইডি থেকে ২০টি নমুনা দেওয়া হয়েছে। সেগুলো পরীক্ষা করা হচ্ছে। রেজাল্ট বিআইটিআইডিতে পাঠিয়ে দেওয়া হবে। সেখান থেকেই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।’

তিনি আরও জানান, একটি পিসিআর মেশিনের মাধ্যমে নমুনা পরীক্ষার কার্যক্রম চলছে। সিভাসু’র ২ জন শিক্ষক এবং ৬ জন শিক্ষার্থী ল্যাবে কাজ করছেন। বিআইটিআইডি থেকে মাইক্রোবায়োলজিস্ট গিয়ে তাদের প্রশিক্ষণ দিয়েছেন।

চট্টগ্রামে গত ২৬ মার্চ থেকে শুধুমাত্র বিআইটিআইডিতে করোনার নমুনা পরীক্ষা চলছিল। বিভাগের বিভিন্ন জেলা থেকে আসা নমুনার চাপে হিমশিম খাচ্ছিল প্রতিষ্ঠানটি। এ অবস্থায় সিভাসু তাদের ল্যাবে করোনার সংক্রমণ পরীক্ষার অনুমতি চেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠায়। গত ২১ এপ্রিল স্বাস্থ্য অধিদপ্তর থেকে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম বুদ্ধ দাশের কাছে এ সংক্রান্ত একটি লিখিত নির্দেশনা আসে।

অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, দুর্যোগময় মুহূর্তে আপনার প্রতিষ্ঠানের সহযোগিতা একান্তভাবে কাম্য। স্বাস্থ্য অধিদফতর কোভিও-১৯ নমুনা, পিসিআর টেস্ট কিট ও প্রয়োজনীয় লজিস্টিক সুবিধা দেবে। এ বিষয়ে পরিচালক (স্বাস্থ্য) চট্টগ্রামের সঙ্গে সমন্বয় করবেন।

বিজ্ঞাপন

২৩ এপ্রিল সিভাসুতে করোনা পরীক্ষার ল্যাব উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। একইসঙ্গে বিআইটিআইডি থেকে ৪৮০টি করোনা শনাক্তকরণ কিট হস্তান্তর করা হয়। সেই কিট দিয়েই বিআইটিআইডি থেকে পাঠানো নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা সিভাসু

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর