Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘করোনায় আক্রান্ত হয়ে সেরে উঠলেই তৈরি হচ্ছে না প্রতিরোধ ক্ষমতা’


২৫ এপ্রিল ২০২০ ১৯:৪৮

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে সেরে উঠলেই এই রোগের প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে – এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ডিরেক্টর জেনারেল (ডিজি) ডা. টেড্রোস আধানম গেব্রেইসাস। শনিবার (২৫ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে তিনি এমনটা জানান।

অনেক দেশই কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে সেরে ওঠা নাগরিকদের যে ‘ইমিউনিটি পাসপোর্ট’ দিচ্ছে তার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই বলে উল্লেখ করেছেন ডব্লিউএইচও প্রধান। এর অর্থ হলো, একবার করোনাভাইরাস আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়ে সেরে ওঠার পর ফের আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

বিজ্ঞাপন

এ রোগ চূড়ান্তভাবে মোকাবিলার জন্য ডব্লিউএইচও তার সহযোগী দেশ ও প্রতিষ্ঠানগুলোকে সঙ্গে নিয়ে নভেল করোনাভাইরাসের চিকিৎসায় প্রয়োজনীয় ওষুধ ও ভ্যাকসিন উদ্ভাবনের কাজ শুরু করেছে। যদিও, এই অংশীদারিত্বমূলক কার্যক্রমে অংশ নেয়নি যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে শনিবার (২৫ এপ্রিল) পর্যন্ত বিশ্বে মোট আক্রান্ত হয়েছে ২৮ লাখ ৫০ হাজার ৫৪৯ জন। মৃত্যু হয়েছে এক লাখ ৯৮ হাজার ১০৯ জনের এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন আট লাখ ১২ হাজার ৪০৭ জন।

করোনাভাইরাস কোভিড-১৯ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর