Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশের হাসপাতালগুলোয় অক্সিজেন সরবরাহের কোনো ঘাটতি নেই’


২৫ এপ্রিল ২০২০ ২০:৩১

ঢাকা: বাংলাদেশে ডেডিকেটেড করোনা হাসপাতাল ও আইসোলেশন ইউনিটসমূহে অক্সিজেন সরবরাহের কোনো ঘাটতি নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

শনিবার (২৫ এপ্রিল) নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে স্বাস্থ্য অধিদফতরের আয়োজিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ‘গণমাধ্যমে অক্সিজেন সিলিন্ডার বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এ বিষয়ে বলতে চাই যে বাংলাদেশে ডেডিকেটেড করোনা হাসপাতাল ও আইসোলেশন ইউনিটসমূহে অক্সিজেন সরবরাহের কোনো ঘাটতি নাই। সারা দেশে সকল উপজেলায় মোট ১০ হাজার ৩৯৪টি অক্সিজেন সিলিন্ডার আছে। মেডিকেল কলেজ ও বিশেষায়িত হাসপাতাল বাদে আমাদের আটটি বিভাগে মোট ১৩ হাজার ৭৪৫টি অক্সিজেন সিলিন্ডার আছে।’

ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও কুয়েত মৈত্রী হাসপাতালেও অক্সিজেন সিলিন্ডারের কোনো ঘাটতি বা সঙ্কট নাই উল্লেখ করে তিনি জানান, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৪৫০টি অক্সিজেন সিলিন্ডার আছে। যদিও এখানে কেন্দ্রীয়ভাবে কোনো অক্সিজেন সরবরাহ নেই। কুয়েত মৈত্রী হাসপাতালেও ১২০টি অক্সিজেন সিলিন্ডার ও ১২টি মিনিফোল্ড অক্সিজেন সিলিন্ডার সরবরাহ সিস্টেম আছে। অনেক মেডিকেল কলেজ এবং বিশেষায়িত হাসপাতালে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা আছে।

তিনি আরও বলেন, ‘কোভিড-১৯ উপলক্ষে আরও তিন হাজার ৫০টি অক্সিজেন সিলিন্ডার কেনার ব্যবস্থা নেওয়া হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে এগুলো দেশে এসে পৌঁছাবে। তাছাড়া ব্যবহৃত অক্সিজেন সিলিন্ডারগুলি পুনরায় ব্যবহারের জন্য দ্রুততম সময়ের মধ্যে রিফিল করার জন্য ব্যবস্থা নেওয়া হয়। যাতে সেগুলো পুনরায় ব্যবহার করা যায়। কাজেই যে তথ্য গণমাধ্যমে প্রকাশিত হয়েছে এটা অসম্পূর্ণ এবং অনেক পুরনো তথ্য দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

এদিন স্বাস্থ্য বুলেটিনে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত ৩০৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। এই সময়ে মারা গেছেন ৯ জন রোগী। এ নিয়ে দেশে মোট কোভিড-১৯ এ আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার ৯৯৮ জন। মোট মারা গেছেন ১৪০ জন।

অক্সিজেন অক্সিজেন সিলিন্ডার হাসপাতাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর