Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পথে ভোগান্তি সয়ে কারখানায় গিয়ে বিক্ষোভ শ্রমিকদের


২৬ এপ্রিল ২০২০ ১৫:৫৪

চট্টগ্রাম ব্যুরো: গণপরিবহনের অভাবে ভোগান্তি সহ্য করে কর্মস্থলে গিয়ে বিক্ষোভ করেছেন চট্টগ্রামের একটি পোশাক কারখানার কয়েক শ শ্রমিক। বিক্ষোভের মুখে দূর থেকে যাওয়া শ্রমিকদের আরও ১০ দিন ছুটি দিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

রোববার (২৬ এপ্রিল) বেলা পৌনে ১২টার দিকে হাটহাজারী উপজেলার নতুনপাড়া এলাকায় ফোর এইচ গ্রুপের একটি কারখানায় এই ঘটনা ঘটেছে।

চট্টগ্রামের তিন ইপিজেডে কারখানা আছে ২২১টি। এর বাইরে বিজিএমইএ’র তালিকাভুক্ত ৭০০ কারখানা আছে, সাধারণ ছুটির আগে এর মধ্যে সচল ছিল ৩২৬টি।

রোববার তিন ইপিজেড এবং বিজিএমইএ’র অধীন শ খানেক কারখারা খুলে দেওয়া হয়েছে।

সাধারণ ছুটি ঘোষণার পর গত ২৫ মার্চ থেকে সারাদেশে গণপরিবহন চলাচল বন্ধ আছে। রোববার খুলে দেওয়া কারখানাগুলোতে পৌঁছাতে গিয়ে শ্রমিকদের গণপরিবহনের অভাবে ভোগান্তিতে পড়তে হয়েছে।

ভোগান্তি সহ্য করে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ, পতেঙ্গা, এ কে খানসহ বিভিন্ন এলাকা থেকে দুই শতাধিক শ্রমিক রোববার সকাল সাড়ে ১১টার দিকে জড়ো হন চট্টগ্রাম-হাটহাজারী সড়কে ফোর এইচ গ্রুপের ফোর এইচ লিংগেরি লিমিটেড নামে একটি কারখানায়। সেখানে খোলা চত্বরে জড়ো হয়ে তারা বিক্ষোভ করেন।

ঘটনাস্থলে যাওয়া হাটহাজারী থানার উপ-পরিদর্শক (এসআই) তোফায়েল আহমেদ সারাবাংলাকে বলেন, ‘দুই শতাধিক শ্রমিক রাস্তার সামনে বিক্ষোভ শুরু করেন। দূর-দূরান্ত থেকে যাওয়া শ্রমিকরা রাস্তায় গাড়ি না পেয়ে অনেকে হেঁটে কারখানায় গেছেন। অনেকে রিকশায় গেছেন, ২০০-৩০০ টাকা খরচ হয়ে গেছে। তারা গাড়ির ব্যবস্থা করার দাবি জানান। প্রায় আধাঘণ্টা বিক্ষোভ করেন। রাস্তায় আসার চেষ্টা করলেও আমরা আসতে দিইনি।’

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (হাটাহাজারী সার্কেল) আবদুল্লাহ আল মাসুম সারাবাংলাকে বলেন, ‘বিক্ষোভের মধ্যে পুলিশের মধ্যস্থতায় শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষের সমঝোতা হয়েছে। মালিকপক্ষ বলছেন, যারা দূর থেকে গেছেন, তাদের আগামী ৫ মে পর্যন্ত যেতে হবে না, তবে তাদের বেতন পরিশোধ করা হবে। কাছাকাছি স্থানে যেসব শ্রমিক থাকেন, তাদের দিয়ে আপাতত কারখানা চালু থাকবে।’

মালিকপক্ষের ঘোষণার পর শ্রমিকরা কারখানার সামনে থেকে ফিরে যান বলে জানিয়েছেন এই পুলিশ কর্মকর্তা।

গার্মেন্টস পথে শ্রমিক


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর