Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি চাল অন্য দোকানে মজুতের সময় লুট, ডিলারসহ আটক ৬


২৬ এপ্রিল ২০২০ ১৭:৩৮

সিলেট: সিলেটের জকিগঞ্জে সরকারের ‘খাদ্যবান্ধব কর্মসূচি’র ১০ টাকা কেজি দরের চাল নির্ধারিত দোকানের বাইরে অন্য একটি দোকানে মজুতের সময় স্থানীয়রা চালভর্তি ট্রাকে লুটপাট চালিয়েছে। এসময় স্থানীয়রা শতাধিক বস্তা চাল ট্রাক থেকে নিয়ে গেছে বলে জানা গেছে। খবর পেয়ে ‍পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় চালের ডিলারসহ ছয় জনকে আটক করা হয়।

রোববার (২৬ এপ্রিল) জকিগঞ্জ উপজেলার কালিগঞ্জ বাজারে এ ঘটনা ঘটেছে। জকিগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিজন কুমার সিংহ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

পুলিশ ও স্থানীয়দের কাছ থেকে জানা গেছে, কালিগঞ্জ বাজারে একটি চালভর্তি ট্রাক এসে একটি দোকানে চাল নামাতে থাকে। চালের বস্তাগুলোর গায়ে খাদ্য অধিদফতরের সিল ছিল। স্থানীয়দের সন্দেহ হলে তারা ট্রাকের চালক ও হেলপারকে জিজ্ঞাসাবাদ করলে তারা কোনো সদুত্তর দিতে পারেননি। এতে স্থানীয়রা ক্ষুব্ধ হয়ে উঠলে চালক ও হেলপার পালিয়ে যান। পরে স্থানীয়দের অনেকেই ট্রাক থেকে চালের বস্তা নিজের মতো করে নিয়ে যেতে থাকেন।

খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হন জকিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মোহাম্মদ আব্দুল নাসের ও ইউএনও বিজন কুমার সিংহ। তাদের উপস্থিতিতেই পুলিশ লুটপাটকারীদের লাঠিচার্জ করে। পরে ওসি ও ইউএনও স্থানীয়দের বলেন, সরকারি চাল অবৈধভাবে গুদামজাত বা বিক্রির প্রমাণ পাওয়া গেলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এতে স্থানীয়রা শান্ত হয়ে ফিরে যান। পুলিশ ঘটনাস্থল থেকে প্রায় সাড়ে তিনশ বস্তা চাল উদ্ধার করে।

ডিলারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে পাওয়া তথ্যের বরাত দিয়ে পুলিশ জানিয়েছে, জকিগঞ্জের কসকনকপুর, বারঠাকুরী ও মানিকপুর ইউনিয়নে বিক্রির জন্য ট্রাকে করে ৫৭০ বস্তা চাল নেওয়া হচ্ছিল। এসময় কালিগঞ্জ বাজারের কসকনকপুরের একটি দোকানে চাল নামানো হয়। স্থানীয়রা বলছেন, কসকনকপুরের ডিলারের নির্ধারিত দোকানের বাইরে অন্য একটি দোকানে চালগুলো নামানো হচ্ছিল। মূলত সরকারি চাল অবৈধভাবে মজুতের চেষ্টা চলার কারণেই তারা ক্ষুব্ধ হয়ে ওঠেন।

বিজ্ঞাপন

পরে পুলিশও প্রাথমিকভাবে এমন তথ্যের সত্যতা পেলে কসকনকপুর ইউনিয়নের ডিলার আব্দুল মুকিত, বারঠাকুরীর ডিলার আব্দুল আজিজ ও মানিকপুরের খলিলুর রহমানসহ ছয় জনকে আটক করে।

জকিগঞ্জের ইউএনও বিজন কুমার সিংহ জানান, ডিলারসহ যারা ঘটনার সঙ্গে জড়িত, তাদের সবার বিরুদ্ধে মামলা হবে। চাল লুটপাট করাও অপরাধ। সুতরাং মামলা দায়েরের পর পুলিশ এ ব্যাপারে ব্যবস্থা নেবে।

ইউএনও বলেন, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল নিয়ে আসা হলেও এ বিষয়ে পুলিশ বা প্রশাসন, এমনকি স্থানীয় খাদ্য কর্মকর্তাও কোনো তথ্য জানেন না। তাছাড়া তারা নির্ধারিত দোকানের বাইরে অন্য একটি দোকানে চাল আনলোড করছিলেন, যা অপরাধ। তাই পুরো বিষয়টি খতিয়ে দেখা হবে।

১০ টাকার চাল অন্য দোকানে মজুত খাদ্যবান্ধব কর্মসূচির চাল চাল লুটপাট জকিগঞ্জ উপজেলা সরকারি চাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর