Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষাপ্রতিষ্ঠান সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ, ইঙ্গিত প্রধানমন্ত্রীর


২৭ এপ্রিল ২০২০ ১০:৫৮

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রকোপ অব্যাহত থাকলে সেপ্টেম্বর পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ যতদিন অব্যাহত থাকবে, ততদিন পর্যন্ত স্কুল-কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। সংক্রমণ থামলে তখন স্কুল-কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হবে।

সোমবার (২৭ এপ্রিল) সকালে গণভবন থেকে করোনাভাইরাস মোকাবিলার কার্যক্রম সমন্বয় করার ধারাবাহিকতায় রাজশাহী বিভাগের জেলাগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্সের সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। ভিডিও কনফারেন্সে জেলাগুলোর বিভিন্ন স্তরের সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা যুক্ত ছিলেন।

মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্কুল-কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান একটাও খুলব না। সেটা আমরা কখন খুলব, সেটা এখনই বলা যাচ্ছে না। অন্তত সেপ্টেম্বর পর্যন্ত এই স্কুল কলেজ সবই বন্ধ থাকবে, যদি না এই করোনাভাইরাস এর মধ্যে থেমে যায়। যখন এটি (করোনাভাইরাসের সংক্রমণ) থামবে, আমরা তখনই এটা (শিক্ষাপ্রতিষ্ঠান) খুলব।

তিনি আরও বলেন, ‘সবাই সবাইকে সাহায্য করেন আর সবাই সুরক্ষিত থাকেন। এখন কিছু কিছু আামদের যেমন ফসল উঠছে, এরপর ফসল লাগাতে হবে। কিছু কিছু জীবনযাপন আমাদের উন্মুক্ত করতে হবে। সে কারণে সবাই নিজেকে সুরক্ষিত রেখেই কাজ করবেন। সেটিই আমরা অনুরোধ করব।’

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর ১৮ মার্চ থেকে স্কুল-কলেজসহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় সরকার। ওই সময় ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়। এরপর সরকার ধাপে ধাপে দেশব্যাপী সাধারণ ছুটির মেয়াদ বাড়িয়েছে। একইসঙ্গে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেও ধাপে ধাপে স্কুল-কলেজ বন্ধের মেয়াদ বাড়ানো হয়েছে। দফায় দফায় ৯ এপ্রিল, ২৫ এপ্রিল ও সবশেষ ৫ মে পর্যন্ত এই ছুটি বাড়ানো হয়েছে।

করোনাভাইরাস প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর