Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপারশপ খোলা রাখার সময় বাড়ানো বিবেচনায় আছে: কৃষিমন্ত্রী


২৭ এপ্রিল ২০২০ ১৯:৪৮

ঢাকা: দেশে চলমান সাময়িক ছুটির মধ্যে সুপারশপ খোলা রাখার সময়সীমা বাড়ানোর বিষয়টি বিবেচনা করা হবে বলে জানিয়ছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। করোনা পরিস্থিতিতে শাকসবজি, বীজ ও সতেজ কৃষিপণ্য বাজারজাতকরণ ও সরবরাহে করণীয় নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে অনলাইন বৈঠকে সোমবার (২৭ এপ্রিল) কৃষিমন্ত্রী এই তথ্য জানান।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, ‘আজকের বৈঠকের সুপারিশ অনুয়ায়ী বিআরটিসির ট্রাকের ব্যবহার, বিদেশে রফতানির জন্য কার্গো ভাড়া, দেশের সুপারশপ খোলা রাখার সময়সীমা বাড়ানো এবং সমন্বয়ের জন্য আন্তঃমন্ত্রণালয় উচ্চপর্যায়ের কমিটি গঠনের বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে।’

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের কারণে দেশে আগামী ৫ মে পর্যন্ত সাময়িক ছুটি চলছে। এই ছুটিরি সময়ে সীমিত আকারে এবং নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে হাট-বাজার চালু রয়েছে। অন্যদিকে, বিকেল ৫টা পর্যন্ত সুপারশপ খোলা থাকার অনুমতি রয়েছে।

বৈঠক শেষে মন্ত্রণালয় থেকে বার্তা পাঠিয়ে জানান হয়, বৈঠক শেষে কৃষিখাতে প্রণোদনা নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইতোমধ্যে ৫০০০ কোটি টাকার ৪ শতাংশ সুদে ঋণ প্রণোদনা দেওয়া হয়েছে। এর সঙ্গে বর্তমান বাজেটে কৃষকদের স্বার্থে সারসহ সেচকাজে বিদ্যুৎ বিলের রিবেট বাবদ কৃষিখাতে ৯০০০ কোটি টাকার ভর্তুকি কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সার্বিক কৃষিখাতের ক্ষতি কাটিয়ে উঠতে ৯ শতাংশ সুদের স্থলে মাত্র ৪ শতাংশ সুদে কৃষকদের ঋণ বিতরণের জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১৪,৫০০ কোটি টাকার বিশেষ ঋণ প্রণোদনা প্রদান করবে বলে জানান কৃষিমন্ত্রী। এর মানে হলো কৃষিখাতে মোট ৪ শতাংশ সুদে প্রণোদনা দাঁড়ালো ১৯,৫০০ ( ১৪,৫০০ ও সম্প্রতিপ্রাপ্ত ৫০০০) কোটি টাকা।

এ অনলাইন বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, বিএডিসির চেয়ারম্যান মোঃ সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ এবং হর্টেক্স ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. মঞ্জুরুল হান্নানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

করোনা করোনা মোকাবিলা করোনাভাইরাস কৃষিমন্ত্রী সুপারশপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর