Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩৬ চায় ৩৫-এর আন্দোলনকারীরা


২৮ এপ্রিল ২০২০ ০০:৩৪

ফাইল ছবি

করোনা সংক্রমণ রোধে সারাদেশ লকডাউন করে দেওয়ায় এক বছর সময় নষ্ট হবে – এই অভিযোগ করে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৬ চায় ৩৫ বছরের পক্ষের আন্দোলনকারীরা।

বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের ব্যানারে চাকরিতে প্রবেশের সময়সীমা ৩৫ বছর করার পক্ষের আন্দোলনকারীরা বয়সসীমা ৩৬ বছর করাসহ নতুন চার দফা দাবি জানিয়েছেন।

সোমবার (২৭ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানিয়েছে সংগঠনের সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধির অন্যতম যুক্তি হচ্ছে সেশনজট। ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত ন্যাশনাল, পাবলিক এমনকি প্রাইভেটসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ২ থেকে ৩ বছর সেশনজট ছিল। এটি জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ স্বীকার করবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মহামারি করোনার ছোবল এখন বাংলাদেশেও প্রকট আকার ধারণ করেছে। তাই প্রধানমন্ত্রী ইতোমধ্যেই ঘোষণা দিয়েছেন প্রয়োজনে আগামী সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হবে। এতে কমপক্ষে আরো এক বছরে সেশনজটে পড়তে যাচ্ছেন দেশের সকল শিক্ষার্থী।

একইভাবে এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও শিক্ষা জীবন থেকে তিন চার বছর করে হায়িয়েছিলেন। তাই আমাদের পূর্ব যৌক্তিক আন্দোলন ৩৫-এর সঙ্গে করোনার এক বছর যুক্ত করে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৬ বছর করতে হবে।

বাকি তিন দফা হচ্ছে- পরীক্ষাগুলোর আবেদন ফি কমিয়ে ৫০ থেকে ১০০ টাকার মধ্যে নির্ধারণ, নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নেওয়া এবং তিন থেকে ছয় মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করাসহ সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন।

এ ব্যাপারে আন্দোলনের নেতা মুজাম্মেল মিয়াজী সারাবাংলাকে বলেন, ‘এক বছর অনেক দীর্ঘ সময়। এক বছর সময় বেশি পেলে যে কেউ একটা চাকরি জুটিয়ে ফেলতে পারবে। এজন্য লকডাউনের বন্ধের ঘাটতি পোষাতে চাকরিতে বয়সসীমা ৩৫ থেকে আরও এক বছর বাড়ানোর দাবি জানাচ্ছি।’

তিনি আরো বলেন, ‘চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে গত বছরের ডিসেম্বর থেকে টানা আন্দোলন করছি আমরা। অনশন করেছি। কিন্তু কেউ এদিকে দৃষ্টি দিচ্ছে না। সরকারের কাছে আবেদন তারা যেন বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয়।’

আন্দোলন চাকরির বয়স ৩৫ চাকরির বয়সসীমা সরকারি চাকরির বয়স


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর