Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বমহামারি মোকাবিলায় ডব্লিউএইচও’র ভূমিকা অনস্বীকার্য: বিল গেটস


২৮ এপ্রিল ২০২০ ০২:২৪

বিভিন্ন বৈঠকে ডা. টেড্রোস আধানম গেব্রেইসাস, বিল গেটস ও মেলিন্ডা গেটস

চীনের হুবেই প্রদেশ থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ভূমিকা অনস্বীকার্য। এ লড়াই বেগবান করতে সবার নিজ নিজ জায়গা থেকে ডব্লিউএইচও’র সহযোগিতায় এগিয়ে আসা উচিত – বলে উল্লেখ করেছেন মাইক্রোসফট কোরের প্রতিষ্ঠাতা মার্কিন ধনকুবের বিল গেটস। যুক্তরাজ্যভিত্তিক দৈনিক ফিনান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে সম্প্রতি তিনি একথা বলেন। খবর ব্লুমবার্গ।

বিজ্ঞাপন

ওই সাক্ষাৎকারে বিল গেটস বলেন, নভেল করোনাভাইরাস মোকাবিলায় বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশন তাদের সমুদয় সম্পদ নিয়ে প্রস্তুত আছেন। ইতোমধ্যেই, কোভিড-১৯ সংক্রান্ত কার্যক্রমের জন্য ২৫০ মিলিয়ন ডলারের একটি তহবিল গঠন করেছে ফাউন্ডেশন।

এ ব্যাপারে ওই ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস বলেন, ম্যালেরিয়া-এইচআইভি-পোলিওর মতো স্বাস্থ্যঝুঁকি নিয়ে কাজ করা একটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ উদ্যোগে তারা নভেল করোনাভাইরাস মোকাবিলার মিশনে নেমেছেন।

এদিকে সিএনএনের বহুল প্রচারিত অনুষ্ঠান ফরিদ জাকারিয়া’স জিপিএসে যুক্ত হয়ে বিল গেটস বলেছেন – নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে কাজ করছে তাদের দাতব্য ফাউন্ডেশন। এরইমধ্যে ভ্যাকসিন গবেষণায় উল্লেখযোগ্য উন্নতি হয়েছে । কিন্তু, সবার জন্য উপযুক্ত একটি ভ্যাকসিন প্রস্তুত করতে ১২ থেকে ১৮ মাস সময় দরকার হয় – বলে জানান গেটস। তিনি বলেন, বছর খানেকের মধ্যেই বিশ্ববাসীর জন্য করোনার ভ্যাকসিন বিষয়ে সুসংবাদ দিতে পারবেন তারা।

অপরদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শেষ পর্যন্ত ডব্লিউএইচও’র অর্থায়ন বন্ধের সিদ্ধান্তে অটল থাকতে পারবেন কী না – সে ব্যাপারে ফিনান্সিয়াল টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে সংশয় প্রকাশ করেছেন বিল গেটস।

এছাড়াও, বিশ্ব মহামারি পরবর্তী বিশ্বব্যবস্থায় অর্থনৈতিক চ্যালেঞ্জ আরও নির্মমভাবে সকলের সামনে হাজির হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের এই ধনকুবের।

করোনা: লাইভ আপডেট

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস বিল গেটস বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর