Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম বন্দরে কনটেইনার খালাসে ভাড়া শতভাগ মওকুফ


২৮ এপ্রিল ২০২০ ২০:৩৬

চট্টগ্রাম ব্যুরো: খালাসে গতি আনতে আগামী ৪ মে পর্যন্ত আমদানি পণ্য নিয়ে আসা সব কনটেইনারের ভাড়া শতভাগ মওকুফের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। নভেল করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সাধারণ ছুটি ঘোষণার পর গত ২৭ মার্চ থেকে যত কনটেইনার বন্দরে এসেছে সেগুলোর সবই খালাসের ক্ষেত্রে এই ছাড়ের আওতায় থাকবে।

মঙ্গলবার (২৮ এপ্রিল) চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) এনামুল করিম স্বাক্ষরিক এক আদেশে বলা হয়েছে, সব ধরনের আমদানি কনটেইনারের জন্য আগামী ৪ মে পর্যন্ত ভাড়ায় শতভাগ ছাড়ের সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞাপন

এই সিদ্ধান্তের ফলে চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার খালাসে গতি ফিরবে এবং বন্দর জটমুক্ত হবে বলে আশা করছেন চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক। তিনি বলেন, ’২৭ মার্চ থেকে যেসব আমদানি কনটেইনার বন্দরে এসেছে এবং আগামী ৪ মে পর্যন্ত যত কনটেইনার আসবে, সবগুলো শতভাগ ভাড়া ছাড়াই আমদানিকারকরা বন্দর থেকে ডেলিভারি নিতে পারবেন।’

এর আগে সোমবার বিজিএমইএ, বিকিএমইএ’র অনুরোধে তাদের কনটেইনারের ক্ষেত্রে ভাড়া শতভাগ মওকুফের ঘোষণা দিয়েছিল বন্দর কর্তৃপক্ষ।

নভেল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে সৃষ্ট লকডাউন পরিস্থিতিতে পণ্য খালাস কমে যাওয়ায় চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট সৃষ্টি হয়। একপর্যায়ে তা বন্দরের ধারণক্ষমতা ছাড়িয়ে যায়। মঙ্গলবার চট্টগ্রাম বন্দরের ইয়ার্ডে ৪৭ হাজার আমদানি কনটেইনার জমা ছিল।

জট কমাতে গত ২৩ এপ্রিল এনবিআরের এক আদেশে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করা সব পণ্য বেসরকারি কনটেইনার ডিপোতে নিয়ে খালাসের অনুমতি দেওয়া হয়।

কনটেইনার খালাস চট্টগ্রাম বন্দর ভাড়া শতভাগ মওকুফ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর