Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জলপাই-চীনাবাদামের বদলে শিশুখাদ্য আমদানি করে শুল্ক ফাঁকির চেষ্টা


২৮ এপ্রিল ২০২০ ২১:০২

চট্টগ্রাম ব্যুরো: জলপাই ও চীনাবাদামের ঘোষণা দিয়ে চট্টগ্রাম বন্দরে ২১ মেট্রিকটন শিশুখাদ্য এনেছে একটি আমদানিকারক প্রতিষ্ঠান। এর মাধ্যমে প্রায় ৬০ লাখ টাকা শুল্ক ফাঁকির চেষ্টা হয়েছে বলে জানিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৮) বিকেলে শিশুখাদ্যের চালানটি জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিচার্স (এআইআর) শাখার কর্মকর্তারা।

কাস্টমসের এআরআই শাখার সহকারী কমিশনার নুর এ হাসনা সানজিদা অনসূয়া সারাবাংলাকে জানান, সিয়াম এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান জলপাই ও চীনাবাদাম আমদানির ঘোষণা দিয়ে ঋণপত্র খুলেছিল এবং পণ্যের চালান বন্দরে আসার পর কাস্টমসে খালাসের জন্য বিল অব এন্ট্রি দাখিল করে। চালান ছাড় নেওয়ার দায়িত্বে ছিল সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান খান এন্টারপ্রাইজ।

কিন্তু খালাসের আগে কায়িক পরীক্ষায় দেখা যায়, চালানে জলপাই ও চীনাবাদাম নেই। এর বদলে মালয়েশিয়া থেকে এসেছে ল্যাকটোজেন বেবি মিল্ক পাউডার। চালানে ১ হাজার ৯৫০ কার্টনে আছে ২১ হাজার ৬০ কেজি শিশুদের গুঁড়োদুধ।

কাস্টমস কর্মকর্তা অনসূয়া বলেন, ‘এই চালান আমদানিতে তিন ধরনের নিয়ম লঙ্ঘন হয়েছে। প্রথমত চালানে মিথ্যা ঘোষণায় পণ্য আমদানি হয়েছে। জলপাই ও চীনাবাদাম আমদানির ক্ষেত্রে শুল্ক আসে ৮ লাখ ৪৭ হাজার টাকা। আর গুঁড়োদুধের ক্ষেত্রে শুল্ক আসে ৬৮ লাখ টাকা। তাহলে প্রায় ৬০ লাখ টাকার শুল্ক ফাঁকির চেষ্টা হয়েছে। এছাড়া আমদানি নীতিতে উল্লেখ আছে, শিশুখাদ্যের প্যাকেটে অবশ্যই ‘মায়ের দুধের বিকল্প নেই’ লেখা থাকতে হবে। কিন্তু চালানে আসা গুঁড়োদুধের প্যাকেটে সেটা লেখা ছিল না। এতে আমদানি নীতিও লঙ্ঘন হয়েছে।’

চিনা বাদাম জলপাই


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর