Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা মোকাবিলার ২ প্রকল্পে ১৭শ কোটি টাকা ঋণ দেবে এআইআইবি


২৮ এপ্রিল ২০২০ ২২:২০

ঢাকা: করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় ২০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআআইবি)। স্থানীয় মুদ্রায় (প্রতি ডলার ৮৫ টাকা ধরে) এই ঋণের পরিমাণ প্রায় এক হাজার সাতশ কোটি টাকা। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনাভাইরাস মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুইটি প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে। তবে প্রকল্পগুলো এখনো চূড়ান্ত হয়নি।

জানতে চাইলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব ও এশিয়া উইংয়ের প্রধান শাহরয়িার কাদের সিদ্দিকী সারাবাংলাকে বলেন, প্রাথমিক আলোচনায় রাজি হয়েছে এআইআইবি। এখন শিগগিরই নোগোসিয়েশন অনুষ্ঠিত হবে। তারপরই ঋণ চুক্তির প্রক্রিয়া শুরু করা হবে। এআইআইবি’র এই ঋণ করোনা পরিস্থিতি মোকাবিলায় বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করছি।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, এআইআইবি’র ঋণে বাস্তবায়নের জন্য এরই মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় দুইটি প্রকল্প তৈরির কাজ শুরু করেছে। প্রকল্পগুলোর নাম ঠিক হয়নি এখনো। তবে করোনা মোকাবিলা সংক্রান্ত হওয়ায় প্রকল্প দু’টি যত দ্রুতসম্ভব প্রক্রিয়াকরণ শেষ করা হবে।

জানা গেছে, এআইআইবি’র সঙ্গে ঋণ সংক্রান্ত প্রাথমিক আলোচনায় পরিকল্পনা কমিশনের প্রতিনিধিও উপস্থিত ছিলেন। ফলে প্রকল্প ‍দুইটি প্রক্রিয়াকরণের জন্য পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্ট বিভাগও প্রস্তুত রয়েছে।

এর আগে, সম্প্রতি এআইআইবি প্রেসিডেন্ট জিন লিকুনের কাছে করোনার প্রভাব মোকাবিলায় আর্থিক সহায়তা কামনা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় তিনি নভেল করোনাভাইরাসের কারণে অর্থনীতিতে উদ্ভূত নেতিবাচক প্রভাবের ঝুঁকি ও প্রভাব কাটিয়ে উঠতে সহায়তা হিসেবে সদস্য দেশগুলোর জন্য এক হাজার কোটি ডলারের তহবিল গঠন করায় প্রেসিডেন্টের প্রতি কৃতজ্ঞতা জানান। একইসঙ্গে বাংলাদেশের জন্যও বিশেষ ঋণ সহায়তা দিতে আহ্বান জানান।

এআইআইবি’র প্রেসিডেন্টের সঙ্গে টেলিকনফারেন্সে অর্থমন্ত্রী বলেন, দেশের অর্থনীতি ও সমাজে করোনার বিরূপ প্রভাব পড়ছে। এই প্রভাব মোকাবিলায় আগামী ২০২০-২০২১ অর্থবছরে এআইআইবি থেকে উন্নত প্রকল্প সহায়তা এবং অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচি অব্যাহত রাখা প্রয়োজন। এ জন্য পর্যায়ক্রমে আগামী দুই অর্থবছরের জন্য ৫০ কোটি মার্কিন ডলারের বাজেট সহায়তা দিতে অনুরোধ করেন তিনি।

অর্থমন্ত্রী জানান, কৃষি খাতের অটোমেশন, কৃষিজাত দ্রব্যের প্রক্রিয়াকরণ, ফল ও শাক-সবজি প্রক্রিয়াকরণ, কোল্ড স্টোরেজ, চামড়া প্রক্রিয়াকরণ, গবাদি পশু ও হাস মুরগী পালন এবং মাছ চাষের ক্ষেত্রে এআইআইবি’র বাজেট সহায়তা ব্যবহার করা হবে। এছাড়া ক্ষুদ্র, ছোট, মাঝারি ও কুটির শিল্প খাতের পুনর্বাসনের জন্য আরও ১০ কোটি ডলার আর্থিক সহায়তার অনুরোধ করেন তিনি।

টেলিকনফারেন্সে এআইআইবি প্রেসিডেন্ট জিন লিকুন বাংলাদেশের সংশ্লিষ্ট খাতগুলোতে আর্থিক সহায়তার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করবেন বলে জানান। এরই ধারাবাহিকতায় বাংলাদেশকে ২০ কোটি ডলার ঋণ সহায়তা দিতে সম্মত হয়েছে এআইআইবি।

ইআরডি সূত্র জানায়, করোনার প্রভাব মোকবিলায় সদস্য দেশগুলোর জন্য এআইআইবি’র এক হাজার কোটি ডলারের সহায়তা প্যাকেজ থেকে এই ২০ কোটি ডলার ঋণ দেওয়া হচ্ছে।

ঋণ সহায়তা এআইআইবি এআইআইবি প্রেসিডেন্ট জিন লিকুন এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক করোনা মোকাবিলা করোনা মোকাবিলায় প্রকল্প স্বাস্থ্য মন্ত্রণালয়ের ২ প্রকল্প


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর