Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বল্প সাজাপ্রাপ্ত বন্দিদের মুক্তি চেয়ে আইনি নোটিশ


৩০ এপ্রিল ২০২০ ০২:৪১

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় স্বল্প সাজাপ্রাপ্ত আসামিদের সরকারের নির্বাহী আদেশে মুক্তির নির্দেশনা চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (২৯ এপ্রিল) স্বরাষ্ট্র সচিব, আইন সচিব ও কারা মহাপরিদর্শকের সরকারি ইমেইলে সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু এ নোটিশ পাঠান।

নোটিশে হত্যা, ধর্ষণ, এসিড নিক্ষেপ, মাদক এবং দুর্নীতি দমন অপরাধ আইনের অধীনে থাকা মামলার আসামি ছাড়া বিচারধীন কিংবা স্বল্প সাজাপ্রাপ্ত আসামিদের মুক্তির নির্দেশনা চাওয়া হয়।

নোটিশে বলা হয়, বিভিন্ন জাতীয় পত্রিকার মাধ্যমে জানতে পারি যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একজন কারাবন্দি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একই হাসপাতালে বন্দিদের নিরাপত্তার দায়িত্ব পালন করতে গিয়ে আক্রান্ত হয়েছেন ছয় কারারক্ষীসহ মোট ১১ জন। আক্রান্তরা রাজধানীর দু’টি হাসপাতালে ভর্তি রয়েছেন। এছাড়াও কারাগার সংশ্লিষ্ট ৬২ জনকে হোম কোয়ারেনটাইনে রাখা হয়েছে।

নোটিশে তিনি বলেন, সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে আমার আবেদন এই যে, মানুষের জন্য আইন ও বিচার। সবার আগে মানবতা। বাংলাদেশের সংবিধানেই মানুষের বেঁচে থাকার অধিকারের কথা বলা হয়েছে। এ কারণে করোনার সংক্রমণ থেকে কারাবন্দিদের বাঁচাতে বাংলাদেশ সরকারের নির্বাহী আদেশে এই আইনি নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে মানবিক দিক বিবেচনায় হত্যা, ধর্ষণ, মাদক, এসিড নিক্ষেপ, দুর্নীতি মামালায় দণ্ডপ্রাপ্ত আসামি ছাড়া বিচারাধীন ও স্বল্প সাজার আসামীদের মুক্তির ব্যবস্থা করুন।

অন্যথায় করোনার ভয়াল থাবায় কারাবন্দিরা মৃত্যুর মিছিলে যুক্ত হতে থাকলে তা হবে দেশ ও জাতির জন্য একটি কলঙ্কজনক ইতিহাস। এর দায়ভার রাষ্ট্রকেই বহন করতে হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

আইনি নোটিশ মুক্তি দাবি স্বল্প সাজাপ্রাপ্ত আসামি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর