Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ফ্যাসিস্ট’ লকডাউনের অবসান চান এলন মাস্ক


৩০ এপ্রিল ২০২০ ১৪:০০

ইলাস্ট্রেশন – ইনসাইডএভস

বিশ্ববিখ্যাত টেসলা করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এলন মাস্ক নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকানোর ব্যবস্থা লকডাউনকে ‘ফ্যাসিস্ট’ প্রক্রিয়া উল্লেখ করে এর অবসান চেয়েছেন। বুধবার (২৯ এপ্রিল) টেসলা করপোরেশনের বছরের প্রথম প্রান্তিকে মোট লাভের পরিমাণ উল্লেখ করে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে তিনি এ দাবি জানিয়েছেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

কনফারেন্স কলে অংশ নিয়ে এলন মাস্ক বলেছেন, মানুষ বাড়ি থেকে বের হতে পারছে না। বের হলে তাদেরকে আটক করা হচ্ছে। এ রকম স্বাধীনতাহীন ফ্যাসিস্ট পরিবেশে মানুষ কতদিন বাঁচতে পারে? মানুষের স্বাধীনতা ফিরিয়ে দেওয়া হোক।

অর্থনৈতিক বিবৃতিতে মাস্ক উল্লেখ করেছেন, আরেকটি সফল প্রান্তিক পার করলো টেসলা করপোরেশন। এই প্রান্তিকে টেসলার শেয়ার প্রতি মূল্যবৃদ্ধি হয়েছে ৮.৮ শতাংশ। বিশ্বের অন্যান্য গাড়ি নির্মাতারা যখন লাভের মুখ না দেখে হা-হুতাশ করছেন তখন টেসলার এই অর্জনকে গুরুত্বপূর্ণ মনে করছেন তিনি।

এর আগে, ডেট্রোয়েটভিত্তিক অন্য আরেক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড এক বিবৃতিতে উল্লেখ করেছিল বছরের প্রথম প্রান্তিকে তাদের ক্ষতির পরিমাণ দুই বিলিয়ন মার্কিন ডলার। এছাড়াও, নভেল করোনাভাইরাসের সংক্রমণের মুখে তাদের অর্ডারের যে অবস্থা তাতে আগামী প্রান্তিকে এই ক্ষতির পরিমাণ পাঁচ বিলিয়ন মার্কিন ডলারে গিয়ে ঠেকতে পারে বলে তারা ধারণা করছেন।

আরেক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জেনারেল মটরস সোমবার (২৭ এপ্রিল) সার্বিক আয়ের ওপর ঘোষিত ডিভিড্যান্ট ও শেয়ার বাইব্যাক স্থগিত করেছে।

এদিকে, অন্যান্য প্রতিদ্বন্দ্বিদের তুলনায় অনেক কম পরিমাণ গাড়ি নির্মাণ করার পরও টেসলা শেয়ারবাজারে তাদের শীর্ষস্থান ধরে রেখেছে। কিন্তু পরিস্থিতি অপরিবর্তিত থাকলে হয়তো টেসলাকে উৎপাদন প্রক্রিয়া বন্ধ করে দিতে হবে। সরকারি আদেশের প্রেক্ষিতে ইতোমধ্যেই মার্চের ২৪ তারিখ থেকে ফ্রিমন্ট এবং ক্যালিফোর্নিয়ার কারখানা বন্ধ করে রেখেছে টেসলা। মে মাসের ৩১ তারিখ পর্যন্ত এই স্থগিতাদেশ দীর্ঘায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সূত্রগুলো।

বিজ্ঞাপন

এ ব্যাপারে এলন মাস্ক ওই কনফারেন্স কলে বলেছেন, তিনি জানেন না কবে নাগাদ ক্যালিফোর্নিয়ার কারখানা থেকে আবার উৎপাদনে যেতে পারবে টেসলা। এ কারণে তার ব্যবসা বিরাট হুমকির মুখোমুখি।

অন্যদিকে, এলন মাস্ক লকডাউন ব্যবস্থাকে সত্যিই ফ্যাসিস্ট বলেছেন কি না, তা যাচাইয়ের জন্য এক সাংবাদিক টুইটে তাকে মেনশন করলে। মাস্ক তার জবাবে আরেকটি টুইটে নিশ্চিত করে বলেছেন – হ্যাঁ, তিনি তাই ই বলেছেন।

প্রসঙ্গত, মার্চের ছয় তারিখে প্রকাশিত অপর এক টুইটার বার্তায় করোনাভাইরাসের ভয়কে ‘ডাম্ব’ বলে উল্লেখ করেছিলেন প্রযুক্তির এই বরপুত্র।

এলন মাস্ক টপ নিউজ টেসলা নভেল করোনাভাইরাস লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর