Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে লকডাউন বাড়লো আরও দুই সপ্তাহ


১ মে ২০২০ ২০:৪০

ভারতে নভেল করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে আরোপিত লকডাউন আরও দুই সপ্তাহ বাড়িয়েছে। সেই অনুসারে পূর্বঘোষিত ছয় সপ্তাহের লকডাউনের সঙ্গে আরও দুই সপ্তাহ যুক্ত হয়ে মে মাসের ১৭ তারিখ পর্যন্ত লকডাউন থাকবে পুরো ভারত। দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশের বরাতে শুক্রবার (১ মে) এ খবর জানিয়েছে এনডিটিভি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই আদেশে বলা হয়েছে, লকডাউনের মধ্যে শুধুমাত্র জরুরি সেবা চালু থাকবে। এছাড়াও সকল ধরনের হোটেল, রেস্তোরা, অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ, শিক্ষা প্রতিষ্ঠানএবং বিমানের ফ্লাইট বন্ধ থাকবে।

এদিকে, কিছু কিছু জেলায় নভেল করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় পুরো ভারতকে রেড, অরেঞ্জ এবং গ্রিন জোনে ভাগ করা হয়েছে।

গ্রিন জোনে সীমিত আকারে ই-কমার্স, যান চলাচল এবং অন্যান্য কর্মকান্ড করা যাবে। অরেঞ্জ জোনে বিশেষ ব্যবস্থায় প্রতি গাড়িতে দুই জন করে চলাচল করতে পারবেন। কিন্তু, নভেল করোনাভাইরাস সংক্রমণের হটস্পট হিসেবে চিহ্নিত রেড জোনে সকল ধরনের কর্মকান্ড, যান চলাচল এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। ওই অঞ্চলের অধিবাসীদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি এবং শারীরিক দূরত্ব মেনে চলতে বলা হয়েছে।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশ থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এ শুক্রবার (১ মে) পর্যন্ত ভারতে মোট আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৪৩ জন, মৃত্যু হয়েছে এক হাজার ১৫৪ জনের এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন ৯ হাজার ৬৮ জন।

কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস ভারত লকডাউন


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর