Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাতিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের ২ কর্মীসহ ৩ জনের করোনা পজিটিভ


৩ মে ২০২০ ০৯:০৪

নোয়াখালী: নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ২ স্বাস্থ্য কর্মী ও সদর উপজেলায় ১ যুবক সহ ৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট ১৪ জনের করোনা পজিটিভ বলে নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. মোমিনুর রহমান।

হাতিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজিম উদ্দিন জানান, হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমলেক্সের এক ওয়ার্ড বয় ও আয়ার করোনা পজিটিভ। অন্য যুবক কিছুদিন আগে নারায়নগঞ্জ থেকে হাতিয়া এসেছে। গত ২৫ এপ্রিল হাতিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তার, নার্স, ওয়ার্ডবয়, স্টাফ ও আয়াসহ ২৮ জনের নমুনা সংগ্রহ করে ২৬ এপ্রিল সকাল ৬ টায় বাংলাদেশ ইনষ্টিটিউট অব ট্রফিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) চট্টগ্রামে পাঠানো হয়। শনিবার রাত ১০ টায় নমুনা পরীক্ষার ফলাফলে স্বাস্থ্য কমপ্লেক্স এর ওয়ার্ডবয় এবং আয়ার করোনা রিপোর্ট পজেটিভ আসে।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, ওয়ার্ডবয় নাজিম ২৫ এপ্রিল হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগ দেয় এবং ওই দিন তারও নমুনা সংগ্রহ করা হয়। ৩০ এপ্রিল বৃহস্পতিবার জেলার শহীদ ভুলু ষ্টেডিয়ামে স্থাপিত অস্থায়ী হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ওয়ার্ডবয় হিসেবে দায়িত্ব পালন করেছে। শনিবার তার রিপোর্ট পজেটিভ হওয়ায় তাকে সেখানে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। এদিকে পৌরসভার চর কৈলাশ গ্রামের অপর রোগীকে আপাতত নিজ বাড়িতে হোম আইসোলেশনে থাকতে বলা হয়েছে। তার বাড়ি এবং সংলগ্ন বাড়িগুলোকে লকডাউন ঘোষণা করা হয়েছে। এছাড়া এদের সংস্পর্শে আসা হাসপাতালের স্টাফসহ অন্যান্যদের তালিকা প্রস্তুত করে, তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে।

বিজ্ঞাপন

নোয়াখালির সিভিল সার্জন ডা: মোমিনুর রহমান জানান, ১ ৪ জনের মধ্যে বেগমগঞ্জ উপজেলায় ১ নারীসহ ৬ জন, সোনাইমুড়ীতে ১ নারী, কবিরহাট উপজেলায় ১ যুবক ও সদর উপজেলায় ২ যুবক রয়েছেন। এখন পর্যন্ত শনাক্তকৃত ২ নারীসহ মোট ৯ জন আইসোলেশনে রয়েছেন।

অন্যদিকে, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান বলেন, জেলার সদর উপজেলার নোয়ান্নই ইউনিয়নের আতাশপুর গ্রামে ২৫ বছরের এক যুবক কয়েকদিন পূর্বে নারায়নগঞ্জ থেকে বাড়িতে আসে। পরে, তার শরীরে করোনার উপসর্গ জ্বর, সর্দি ও কাশি দেখা দিলে, মেডিক্যাল টিম এর সদস্যরা ২৫ এপ্রিল তার নমুনা সংগ্রহ করে বাংলাদেশ ইনষ্টিটিউট অব ট্রফিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) চট্টগ্রামে পাঠানো হয়।

শনিবার (১ এপ্রিল) রাত ১০ টায় তার নমুনা পরীক্ষার ফলাফল পজেটিভ আসে। তিনি আরও জানান, রোববার (২ এপ্রিল) শনাক্তকৃত রোগিকে পর্যবেক্ষন শেষে প্রয়োজনে জেলার শহীদ ভুলু ষ্টেডিয়ামে স্থাপিত অস্থায়ী হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে স্থানান্তর করা হতে পারে। এছাড়া তার সংস্পর্শে আসা পরিবারের সদস্য এবং অন্যান্যদের নাম সংগ্রহ করে, তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে। ফলাফল পজেটিভ হওয়ায় তার বাড়ি এবং আশেপাশের বাড়িগুলোতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লকডাউন বলবৎ থাকবে।

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর