Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লকডাউনেও করোনার চেয়ে সড়কে মৃত্যু বেশি


৩ মে ২০২০ ১৬:৪৪

ঢাকা: সাধারণ ছুটি বা লকডাউন কোনো কিছুতেই থামছে না সড়ক দুর্ঘটনা। গত ২৬ মার্চ থেকে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশব্যাপী পরিবহন চলাচল বন্ধ ঘোষণা করা হলেও লকডাউনের পর এক মাসে সড়ক দুর্ঘটনায় ২১১ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১৭৭ জন।

রোববার (৩ মে) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পাঠানো এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

যাত্রী কল্যাণ সমিতি তার প্রতিবেদনে বলেছে, গত এক মাসে ২০১টি সড়ক দুর্ঘটনায় ২১১জন নিহত হয়েছে। আহত হয়েছে ২২৭জন। সমস্ত গণপরিবহন বন্ধ থাকা পরও সড়ক দুর্ঘটনায় এমন মৃত্যু সংখ্যায় উদ্বেগ জানিয়েছেন সংস্থাটি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই এক মাসে নৌ-পথে আটটি দুর্ঘটনায় আটজন নিহত, দুজন আহত এবং দুজন নিখোঁজ হয়েছে। এ সময় ৬৯ জন পথচারী, ৬৭ জন চালক, ৩২ জন পরিবহন শ্রমিক, ১৩ জন শিক্ষার্থী, তিনজন শিক্ষক, ৪৬ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ২৭ জন নারী, ২১ জন শিশু, একজন সাংবাদিক এবং একজন রাজনৈতিক দলের কর্মী সড়কে দুর্ঘটনার শিকার হয়েছেন বলে গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এর মধ্যে নিহত হয়েছে ৫০ জন চালক, ৬৪ জন পথচারী, ২২ জন নারী, ১২ জন ছাত্র-ছাত্রী, ২০ জন পরিবহন শ্রমিক, ১৮ জন শিশু, একজন রাজনৈতিক দলের কর্মী, দুজন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, তিনজন শিক্ষক ও একজন সাংবাদিক।

পরিসংখ্যানে দেখা যায়, সর্বোচ্চ ৯৭টি দুর্ঘটনা ট্রাক ও কাভার্ডভ্যানে, ৬৩টি দুর্ঘটনা মোটরসাইকেলে, ২৯টি ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ২৮টি নসিমন ও করিমন, ২২টি সিএনজিচালিত অটোরিকশা, ১৭টি প্রাইভেট কার ও একটি বাস দুর্ঘটনায় জড়িত ছিল। এই সময়ে মধ্যে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয় ২৩ এপ্রিল। এদিন ১৩টি সড়ক দুর্ঘটনায় ১৪জন নিহত ও পাঁচজন আহত হন। আর সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয় ৯ এপ্রিল। এদিন একটি সড়ক দুর্ঘটনায় একজন নিহত হয়।

অন্যদিকে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড সংখ্যক নভেল করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। একদিনে শনাক্ত হয়েছেন ৬৬৫ জন নতুন রোগী। একইসময়ে মারা গেছেন আরও দুজন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৪৫৫ জন। আর আক্রান্ত রোগীদের মধ্যে মোট ১৭৭ জন মৃত্যুবরণ করেছেন।

করোনা বেশি লকডাউন সড়কে মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর