Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সব হাসপাতালে ফ্রি করোনা পরীক্ষা চেয়ে আইনি নোটিশ


৩ মে ২০২০ ১৭:৩৩

ঢাকা: প্রত্যেক নাগরিককে করোনাভাইরাসের বিনামূল্যে টেস্ট এবং বেসরকারি হাসপাতালে করোনা টেস্টে কোনো প্রকার ফি আরোপ না করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (৩ মে) স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের ডিজি এবং আইইডিসিআরের পরিচালকসহ ৬ জনকে এ নোটিশ পাঠান আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাউসার।

আইনজীবী হুমায়ুন কবির পল্লব বলেন, “করোনা টেস্টের বাণিজ্যিকীকরণ প্রতিরোধে বিনামূল্যে টেস্ট সাধারণ জনগণের জন্য ব্যবস্থা করার জন্য ল’ এন্ড লাইফ ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইমেইলের মাধ্যমে এ আইনি নোটিশ পাঠানো হয়েছে।”

তিনি আরও বলেন, ‘সরকার ইতিমধ্যে বিভিন্ন বেসরকারি হাসপাতালগুলোকে করোনা টেস্টের অনুমতি দিয়েছে যেখানে সরকার একটি নির্ধারিত মূল্য টেস্টের জন্য দিয়েছেন সেটা হল তিন হাজার পাঁচশত টাকা। যেটা অত্যন্ত ব্যয়বহুল এবং সাধারণ মানুষকে উদ্বুদ্ধকরণের পরিবর্তে তাদের নিরুৎসাহিত করা হবে। যেহেতু করোনা একটি জাতীয় সমস্যা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে যত বেশি টেস্ট করা সম্ভব হবে অল্প সময়ে তত তাড়াতাড়ি এবং সঠিকভাবে এই করোনাভাইরাস প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ নেওয়া সম্ভব। কিন্তু একটি টেস্টের দাম যদি নির্ধারণ করা হয় ৩৫০০ টাকা তাহলে আমাদের সাধারণ মানুষ টেস্টে আগ্রহী হবে না এবং এখানে একটি বাণিজ্যিকীকরণ হবে টেস্ট নিয়ে।’

এটি একটি বৈষম্যমূলক পদক্ষেপ উল্লেখ করে ব্যারিস্টার পল্লব বলেন, ‘কারণ কিছু মানুষ বিনামূল্যে টেস্ট করতে পারবে আর কিছু মানুষ ৩৫০০ টাকায় টেস্ট করাতে হবে এবং বেসরকারি হাসপাতালগুলো এই বিষয়টি নিয়ে একটি ব্যাপক বাণিজ্য করার সুযোগ পাবে যেটা অনাকাঙ্ক্ষিত এবং অপ্রত্যাশিত। ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে।’ না হলে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও নোটিশে বলা হয়েছে।

আইনি নোটিশ করোনা টেস্ট ফ্রি করোনা পরীক্ষা সব হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর