Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা মোকাবিলায় আইসিডিডিআরবিকে সহায়তায় দেবে ইউনিলিভার বাংলাদেশ


৩ মে ২০২০ ১৭:৪৭

ঢাকা: করোনাভাইরাস মোকাবিলায় আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) চলমান জরুরি সেবা কার্যক্রমকে আরও জোরদার করতে প্রতিষ্ঠানটির সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ইউনিলিভার বাংলাদেশ।

গোটা বিশ্বই এখন করোনা সংক্রমণে জর্জরিত। প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে আন্তর্জাতিক সমস্ত সম্পদের সমন্বয় ঘটানো হচ্ছে। এমন পরিস্থিতিতে জরুরি সেবা কার্যক্রম পরিচালনার মাধ্যমে চলমান মহামারি মোকাবিলায় স্থানীয় পর্যায়ে সহযোগিতার অনুরোধ জানায় আইসিডিডিআরবি। এই অনুরোধের পরিপ্রেক্ষিতে সংস্থাটির সঙ্গে যুক্ত হবার সিদ্ধান্ত নেয় ইউনিলিভার বাংলাদেশ।

চুক্তি অনুযায়ী, ক্লিনিক্যাল ল্যাবরেটরি সার্ভিসে ব্যবহারের জন্য ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী বা পিপিই ক্রয় এবং করোনা আক্রান্ত রোগীদের জন্য একটি অস্থায়ী সেবা কেন্দ্র নির্মাণের লক্ষ্যে আইসিডিডিআরবিকে নগদ ৫২ হাজার মার্কিন ডলার বা প্রায় ৪৪ লাখ টাকা দেবে ইউনিলিভার বাংলাদেশ।

এছাড়া পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সুরক্ষায় ব্যবহৃত বিভিন্ন পণ্য, মেডিকেল ও ল্যাবের সরঞ্জাম এবং করোনা শনাক্তের টেস্টিং কিটও প্রদান করবে ইউনিলিভার।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় ইতোমধ্যেই প্রায় ২০ কোটি টাকার আর্থিক সহায়তা প্রদানের অঙ্গীকার করেছে ইউনিলিভার বাংলাদেশ। এর মধ্যে নিজস্ব পণ্য বিনামূল্যে বিতরণ, সচেতনতা সৃষ্টি, স্বাস্থ্য অবকাঠামো উন্নয়ন এবং প্রতিষ্ঠানটির কর্মীদের জীবন-জীবিকার সুরক্ষা নিশ্চিতকরণ অন্তর্ভুক্ত রয়েছে। ইউলিভারের এই প্রতিশ্রুতির অংশ হিসেবে ও করোনা প্রতিরোধে আইসিডিডিআরবির গৃহীত উদ্যোগ গুলোকে সহায়তা করার লক্ষ্যেই নগদ অর্থ ও প্রয়োজনীয় সরঞ্জাম প্রদানের এই মিশ্র পদক্ষেপ গ্রহণ করেছে ইউনিলিভার বাংলাদেশ।

বিনামূল্যে করোনা টেস্ট, রোগের অবস্থা পর্যবেক্ষণ, গবেষণাগারের সক্ষমতা বৃদ্ধি, অন্যদেরকে কারিগরি সহায়তা প্রদানসহ জনকল্যাণমুখী নানান কর্মকাণ্ডের মাধ্যমে করোনা মোকাবিলায় সরকারকে সর্বাত্মকভাবে সহযোগিতা প্রদান করে যাচ্ছে আইসিডিডিআরবি।

এছাড়া এই মহামারির মধ্যেও বিনামূল্যে ডায়রিয়া চিকিৎসা অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে তারা আন্তর্জাতিক মান ও নীতি অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে গবেষকসহ পুরো কর্মী বাহিনীর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করছে। উপরন্তু জনস্বাস্থ্য সমস্যা সমাধানের প্রতিশ্রুতি পূরণের অংশ হিসেবে, করোনা ভাইরাসের সংক্রমণ রোধ, চিকিৎসা এবং মহামারিসংক্রান্ত গবেষণা চালিয়ে যাবার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

এ প্রসঙ্গে আইসিডিডিআরবির এক্সিকিউটিভ ডিরেক্টর অধ্যাপক জন ডি ক্লেমেনস বলেন, ‘কোভিড-১৯ মোকাবিলায় আমাদের চলমান কার্যক্রমকে জোরদার করতে সহযোগিতার হাত বাড়ানোয় ইউনিলিভার বাংলাদেশকে আমি আন্তরিক ধন্যবাদ দিতে চাই। অভূতপূর্ব এই কঠিন পরিস্থিতিতে বাংলাদেশের জনগণকে সেবা প্রদান করতে পেরে আমরা গর্বিত। সবাই মিলে একসঙ্গে লড়ে আমরা এই বিপর্যয় কাটিয়ে উঠবো।‘

ইউনিলিভার বাংলাদেশের সিইও এবং এমডি কেদার লেলে বলেন, ‘করোনা মহামারির এই কঠিন সময়ে আমাদের দায়িত্ব হলো, যতটা সম্ভব অধিক সংখ্যক মানুষের কাছে পৌঁছানো এবং তাদেরকে সাহায্য করা। করোনাজনিত চ্যালেঞ্জের মাত্রা বিবেচনায় এবং বিভিন্ন পর্যায় থেকে তা মোকাবেলা করার লক্ষ্যে সহযোগিতার মাধ্যমে আমরা সরকার, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, কর্মসূচি বাস্তবায়নকারী অংশীদার ও সুশীল সমাজের সঙ্গে কাজ করে যাচ্ছি। আমরা বিশ্বাস করি যে, মানুষের মূল্যবান জীবন রক্ষার্থে আমাদের এই নতুন অংশীদারিত্বের পথচলা শুরু। কোভিড-১৯ মহামারীর ক্ষতিকর প্রভাব কমাতে আইসিডিডিআরবির প্রচেষ্টাকে বেগবান করতে আমরা সর্বাত্মকভাবে সহযোগিতা করে যাবো।’

আইসিডিডিআরবি ইউনিলিভার করোনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর