Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে লেনদেন শুরুর অনুমতি চেয়ে বিএসইসিতে ডিএসইর চিঠি


৪ মে ২০২০ ১৭:১৬

ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে লেনদেন শুরুর অনুমতি চেয়ে চিঠি দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসইর পরিচালনা পর্ষদ থেকে এই রোববার এই চিঠি দেওয়া হয়েছে। তবে এ বিষয়ে আপাদত কোনো সিদ্ধান্ত নিতে পারছে না পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এর কারণ হিসেবে বলা হয়েছে সিদ্ধান্ত নিতে হলে কমিশন সভায় তা অনুমোদন নিতে হবে। কিন্তু কোরাম সংকটের কারণে এখন কমিশন সভা করারও কোনো সুযোগ নেই।

এদিকে সোমবার (৪ মে) বিকালে ডিএসইর চিঠি পাওয়ার বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র মো. সাইফুর রহমান।

তিনি বলেন, ডিএসইতে থেকে গতকাল (রোববার) পুঁজিবাজারে লেনদেন শুরুর অনুমতি চেয়ে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে বেশ কিছু বিষয়ে ছাড় চেয়েছে। তবে এই মুহূর্তে সিদ্ধান্ত দেওয়া কঠিন। কারণ কমিশনের দুজন সদসস্যর মেয়াদ শেষ হওয়ায় সম্প্রতি তারা বিদায় নিয়েছেন। ফলে কমিশন সভার কোরাম না থাকা সিদ্ধান্ত দেওয়া কঠিন হয়ে পড়বে।

ডিএসইর চিঠিতে উল্লেখ করা হয়েছে, করোনাভাইরাসের কারণে পৃথিবীর কোনো দেশের পুঁজিবাজারের লেনদেন বন্ধ করা হয়নি। এমন অবস্থায় বাংলাদেশে পুঁজিবাজার বন্ধ থাকায় তা বিদেশি বিনিয়োগকারীদের কাছে ভুল বার্তা যাচ্ছে। আগামী দিনে বিদেশি বিনিযোগকারীরা এখানে বিনিয়োগে উৎসাহ হারাতে পারে।

এছাড়া চিঠিতে বলা হয়, সাধারণ ছুটিতে অনেক বিনিয়োগকারীর আয়-রোজগার বন্ধ হয়ে গেছে। লেনদেন চালু থাকলে তারা তাদের বিনিয়োগের কিছু অংশ তুলে নিয়ে এই সংকট মোকাবিলা করতে পারতো। লেনদেন বন্ধ থাকায় ব্রোকারহাউজগুলোর আয় সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। তারপরেও ব্রোকারেজ হাউজের স্টাফদের বেতনসহ নানা ধরনের খরচ হচ্ছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি চলছে। ইতোমধ্যে ছুটি কয়েক দফা বাড়িয়ে আগামী ১৭ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। সাধারণ ছুটির বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় যে প্রজ্ঞাপন জারি করেছে তাতে কয়েকটি জরুরি খাতকে ছুটির আওতামুক্ত রাখা হয়েছে। সেখানে ব্যাংকিং খাতরে বিষয় উল্লেখ থাকলেও প্রজ্ঞাপনে পুঁজিবাজারের বিষয়ে স্পষ্টভাবে কিছু উল্লেখ নেই। ফলে সাধারণ ছুটির সঙ্গে মিল থেকে শুরু থেকেই পুঁজিবাজারে লেনদেন বন্ধ রাখা হয়েছে।

করোনা পুঁজিবাজার


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর