Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিয়োগের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে ডিপ্লোমা চিকিৎসকরা


৪ মে ২০২০ ০২:৩৯

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় দেশের প্রান্তিক জনগোষ্ঠীর সেবায় কাজ করতে চান ডিপ্লোমা চিকিৎসকরা। বর্তমান পরিস্থিতিতে কোভিড-১৯ এর ভয়াবহতা রোধে স্বাস্থ্য বিভাগে জরুরি ভিত্তিতে ১০ হাজার উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে নিয়োগের দাবি দেশের  ডিপ্লোমা চিকিৎসকদের।

রোববার (৩ মে) মহাখালীতে অবস্থিত স্বাস্থ্য অধিদফতরে এই দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে ডিপ্লোমা ইন মেডিকেল ফ্যাকাল্টি (ডিএমএফ) ডিগ্রিধারী বেকার ডিপ্লোমা চিকিৎসকদের সংগঠন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার নিয়োগ ও কর্মসংস্থান বাস্তবায়ন পরিষদ।

অবস্থান কর্মসূচিতে সংগঠনটির পক্ষ থেকে বক্তব্য রাখেন সংগঠনটির প্রধান সমন্বয়ক মুহাম্মদ মেহেদী হাসান, নাছরুল্লাহ আনাছ সহ অন্যান্যরা।

এ সময় সংগঠনটির প্রধান সমন্বয়ক মেহেদী হাসান বলেন, বিশ্ব আজ কোভিড-১৯ এর ভয়াবহতায় জর্জরিত, বাংলাদেশও এর বাহিরে নয়। এমন পরিস্থিতিতে সরকার জনগণের জীবন রক্ষার্থে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করছেন এজন্য ডিএমএফদের পক্ষ থেকে সরকারকে সাধুবাদ জানাই, সেই সঙ্গে আপনাদের অবগতির জন্য বলছি দেশের বিপুল জনগোষ্ঠীর মধ্যে করোনা ভাইরাসের ব্যাপক বিস্তার রোধে প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে স্বাস্থ্য সেবা প্রদানের একমাত্র অবলম্বন ডিপ্লোমা চিকিৎসকগন।

তিনি বলেন, প্রায় চার হাজার ৮০০ ইউনিয়নের বাসিন্দাদের দোরগোড়ায় কাঙ্ক্ষিত স্বাস্থ্যসেবা প্রদানের জন্য অনেক ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মিত হয়েছে। এসব প্রতিষ্ঠানের বিপরীতে পদ সৃষ্টি না হওয়ায় এবং সরকারী চাকরি থেকে অবসর গ্রহণ করার পর শূন্য পদে নিয়োগ না করায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদফতরে প্রায় পাঁচ হাজার শূন্য পদ পড়ে আছে। কিন্তু দুঃখের সঙ্গে বলতে হচ্ছে স্বাস্থ্য অধিদফতরে নিয়োগ বিধির জটিলতার কারণে গত ছয় বছর নিয়োগ বন্ধ থাকায় প্রায় ৩০ হাজারের বেশি ডিপ্লোমা চিকিৎসক বেকার বসে আছেন। আমাদের আজ দেওয়ালে পিঠ ঠেকে গেছে তাই এই কর্মসূচি গ্রহণ করতে বাধ্য হয়েছি।

তিনি আরও বলেন, আমরা আজ কর্তৃপক্ষকে আবারও স্মারকলিপি দিয়েছি। বলেছি দেশের এই ক্রান্তিলগ্নে প্রান্তিক জনগোষ্ঠী পর্যাপ্ত জনবলের অভাবে তাদের স্বাস্থ্যসেবা থেকে অনেকাংশে বঞ্চিত হচ্ছে। এমতাবস্থায় কোভিড-১৯ এর ভয়াবহতা রুখতে এবং প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারদের এসব শূন্য পদে নিয়োগ এবং এডহক ভিত্তিতে ১০ হাজার ডিপ্লোমা চিকিৎসক নিয়োগ আমাদের একমাত্র দাবি।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) ডা. বেলাল হোসেন বলেন সাত কর্ম দিবসের মধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সুপারিশ করে সমাধানের চেষ্টা করবে বলে জানিয়েছেন। এই আশ্বাসে আমরা অবস্থান কর্মসূচি উঠিয়ে নিয়েছি। তবে দাবি মানা না হলে, তাদের বলে দিয়েছি আগামী ৭ (সাত) কর্ম দিবসের মধ্যে ডিএমএফ ডিগ্রীধারীদের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে নিয়োগের ব্যবস্থা না করা হলে ঢাকাসহ সারাদেশে একযোগে কঠোর থেকে কঠোর আন্দোলনের ডাক দিবে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার নিয়োগ ও কর্মসংস্থান বাস্তবায়ন পরিষদ।

তিনি আরও বলেন, আমাদের পেশাজীবী সংগঠনের সাথে বসে আমরা সিদ্ধান্ত নিয়েছি তারা কোন কর্ম বিরতিতে যাবে না। উপজেলা, জেলা, কোভিড চিকিৎসায় নিয়োজিত সরকারী চাকুরীজীবী উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসাররা দেশের মানুষকে এই মহামারীর সময় জিম্মি করে আমরা কোন বিপদে ফেলবো না।

এ সময় সংগঠনটির পক্ষে শতাধিক সদস্য ও বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ এতে উপস্থিতি ছিলেন।

করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর