Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবিতে করোনা পরীক্ষার ল্যাব স্থাপন


৫ মে ২০২০ ২০:৫১

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার ল্যাব স্থাপন করা হয়েছে। এই ল্যাবে প্রতিদিন প্রায় চারশ’ করোনার নমুনা পরীক্ষা করা যাবে।

মঙ্গলবার (৫ মে) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস ভবনে স্থাপিত এই ল্যাব উদ্বোধন করেন।

বিশেষজ্ঞদের অভিমত, এই এই ল্যাবটিকে আরও পুণর্বিন্যাস ও সমৃদ্ধ করলে ভাইরোলজি সংক্রান্ত উচ্চতর গবেষণা কর্মকাণ্ড পরিচালনা সম্ভব হবে।

ল্যাব পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাতির বৃহত্তর স্বার্থে মানবিক কাজে যারা ল্যাব প্রতিষ্ঠায় ও পরিচালনায় এগিয়ে এসেছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি ল্যাব পরিচালনায় সংশ্লিষ্ট সকলকে সব ধরণের ঝুঁকি নিরসন বা নিরাপত্তা সংরক্ষণের প্রতি যত্নশীল থাকার অনুরোধ জানান।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির আহবায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (কার্স)-এর পরিচালক অধ্যাপক ড. এম এ মালেক, চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবী, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ, অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ নাজমুল আহসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভুইয়া, প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ, সংশ্লিষ্ট কমিটির সদস্য ও গবেষকরা উপস্থিত ছিলেন।

করোনা পরীক্ষা ল্যাব স্থাপন


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর