Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে বিষাক্ত সিটাইরিন গ্যাসে ৮ জনের মৃত্যু, অসুস্থ ১০০০


৭ মে ২০২০ ১৩:৪০

ভারতে অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনম শহরে একটি এলজি পলিমারপ্লান্টের পাইপ লাইনের ত্রুটি থেকে বিষাক্ত সিটাইরিন গ্যাস ছড়িয়ে পড়ার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (৭ মে) স্থানীয় সময় ভোর সাড়ে তিনটায় এই দুর্ঘটনা ঘটে। শেষ খবর পাওয়া পর্যন্ত ওই গ্যাসের বিষক্রিয়ায় অন্তত আট জনের মৃত্যু হয়েছে এবং অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন সহস্রাধিক। খবর বিবিসি।

বিশাখাপত্তনম পৌরসভার পক্ষ থেকে এক টুইটার বার্তায় জানানো হয়েছে, এলজি পলিমার প্লান্টের যান্ত্রিক ত্রুটির কারণে লোকালয়ে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়েছে। ওই গ্যাসের বিষক্রিয়া থেকে বাঁচতে নাগরিকদের সতর্ক থাকতে বলা হচ্ছে।

এদিকে, ভারতজুড়ে আরোপিত লকডাউনের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ওই পলিমার প্লান্ট পুনরায় খোলার সময় পাইপলাইনের ত্রুটি থেকে এই গ্যাস ছড়িয়ে পড়ে। গ্যাসের বিষক্রিয়ায় প্লান্টের সঙ্গে সংশ্লিষ্টরা ঘটনাস্থলেই অচেতন হয়ে পড়ায় স্থানীয় বাসিন্দাদের সতর্ক করা সম্ভব হয়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া কয়েকটি ভিডিও থেকে দেখা যায়, বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ার খবরে স্থানীয়রা রাস্তায় নেমে দৌড়াতে থাকেন। সে সময় ভিড়ের চাপেও অনেকে অসুস্থ হয়ে পড়েন।

স্থানীয় উদ্ধারকারী কর্তৃপক্ষের বরাতে জানানো হয়েছে গুরুতর অসুস্থ ২০০ জনকে স্থানীয় কিং জর্জ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে অন্তত ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।

অন্যদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্‌, কংগ্রেস নেতা রাহুল গান্ধী এই দুর্ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন এবং ওই এলাকার বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে টুইটারে বার্তা দিয়েছেন।

বিশাখাপত্তনম ভারত সিটাইরিন গ্যাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর