Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভেনেজুয়েলায় ক্যু প্রচেষ্টা, মার্কিন নাগরিকের স্বীকারোক্তি


৭ মে ২০২০ ১৫:২২

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্যু এর মাধ্যমে ক্ষমতা থেকে উৎখাত করে, তাকে যুক্তরাষ্ট্রে ধরে নিয়ে যাওয়ার – মিশনে এসে আটক হয়েছিলেন ১৩ মার্কিন নাগরিক। তাদের মধ্যে লুক ডেনম্যান নামের একজন সাবেক মার্কিন সেনা সদস্য বুধবার (৫ মে) ভেনেজুয়েলার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক সাক্ষাৎকারে ক্যু এর পরিকল্পনার কথা স্বীকার করে নিয়েছেন। খবর রয়টার্স।

এদিকে, রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ওই সাক্ষাৎকারে ৩৪ বছর বয়সী লুক ডেনম্যান বলেছেন, কারাকাসে আসার আগে তিনি কলম্বিয়ায় বসবাসরত ভেনেজুয়েলার নাগরিকদের প্রশিক্ষণের জন্য ফ্লোরিডাভিত্তিক সিলভারকোর নামে একটি সিকিউরিটি ফার্মের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন।

এই মিশনে তার দায়িত্ব ছিল কারাকাসে একটি বিমান বন্দরের দখল নিয়ে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে দেশের বাইরে নিয়ে যাওয়া। তিনি বলেন,  নাগরিকদের রাজনৈতিক অধিকার ফিরিয়ে দেওয়ার মহান দায়িত্ব নিয়ে ভেনেজুয়েলায় এসেছিলেন।

এ ব্যাপারে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো জানিয়েছেন, বিরোধীদলের নেতা  হুয়ান গোয়াইডো সিলভারকোর নামের ওই মার্কিন প্রতিষ্ঠানকে ভেনেজুয়েলায় ক্যু এর জন্য ভাড়া করেন। সিলভারকোরের মিশন নিয়েই এই ১৩ মার্কিন নাগরিক ভেনেজুয়েলায় এসেছিল। তাদেরকে আইন অনুসারে বিচারের মুখোমুখি করা হবে।

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও স্পষ্ট করে জানিয়েছেন – ভেনেজুয়েলার ওই বিচ্ছিন্ন ঘটনার সঙ্গে মার্কিন প্রশাসন কোনো সম্পর্ক নেই।

প্রসঙ্গত, ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গোয়াইডোকে ভেনেজুয়েলার রাষ্ট্র ক্ষমতার বৈধ অধিকারী বলে মনে করে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলো। এ নিয়ে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সঙ্গে তাদের দীর্ঘ টানাপোড়েন চলে আসছে।

নিকোলাস মাদুরো ভেনেজুয়েলা হুয়ান গোয়াইদো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর