Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আটকে পড়া ভারতীয়রা ফিরতে শুরু করেছেন


৮ মে ২০২০ ১৪:৩০

ঢাকা: বাংলাদেশে আটকে পড়া ভারতীয়রা তাদের দেশে ফিরতে শুরু করেছেন। এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে শুক্রবার (৮ মে) ভারতীয় প্রায় ১৭০ জন নাগরিকদের একটি দল ঢাকা ছেড়ে শ্রীনগর গেছেন। এই প্রথম ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজ থেকে আটকে পড়া শিক্ষার্থীদের শ্রীনগরে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হলো।

শুক্রবার ঢাকার ভারতীয় দূতাবাস থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়, বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের ৮ মে থেকে পর্যায়ক্রমে সরিয়ে নেওয়া হবে। প্রথম পর্যায়ে এয়ার ইন্ডিয়ার সাতটি ফ্লাইটে করে ভারতীয় নাগরিকদের দেশে ফিরিয়ে নেওয়া হবে। এর মধ্যে ৮, ১২ ও ১৩ মে শ্রীনগর; ৯ ও ১১ মে দিল্লী; ১০ মে মুম্বাই ও ১৪ মে চেন্নাইয়ের পথে রওনা হবে ফ্লাইটগুলো। প্রতিটি ফ্লাইটে প্রায় ১৭০ জন যাত্রী বহন করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রথম ফ্লাইটে ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজে আটকে পড়া শিক্ষার্থীদের শ্রীনগরে ফিরিয়ে নেওয়া হবে। এর আগেই হাইকমিশন এই শিক্ষার্থীদের সঙ্গে নিরবচ্ছিন্নভাবে যোগাযোগ রেখেছে এবং এই কঠিন পরিস্থিতিতে সর্বোচ্চ উদারতার সঙ্গে পাশে থাকা মেডিকেল কলেজগুলোর অধ্যক্ষদের ঘনিষ্ঠ সহযোগিতায় খাদ্য, বাসস্থান, অর্থ ইত্যাদি বিভিন্ন বিষয় সমাধান করেছে।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ বিমানবন্দরে উপস্থিত হয়ে বাংলাদেশ ছেড়ে যাওয়া ভারতীয় নাগরিকদের প্রথম দলটিকে বিদায় জানান এবং তাদের সঙ্গে মতবিনিময় করেন। শিক্ষার্থীদের নিরাপদে দেশে ফেরার শুভেচ্ছা জানিয়ে হাইকমিশনার বিদেশে ভারতীয় নাগরিকদের কল্যাণে ভারত সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তরুণ শিক্ষার্থীরা ঈদের আগে বাড়ি ফিরতে পারায় হাইকমিশনার সন্তোষ জানান। তিনি শিক্ষার্থীদের ভারতে পৌঁছানোর পর স্বাস্থ্যবিধি অনুসরণ করার পরামর্শ দেন। শিক্ষার্থীরা তাদের প্রত্যাবাসনে সহযোগিতার জন্য হাইকমিশনকে ধন্যবাদ জানান।

বার্তায় বলা হয়, ভারত সরকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে করোনাভাইরাস মহামারির কারণে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে ‘বন্দে ভারত মিশন’ নামক বৃহত্তম প্রত্যাবাসন কার্যক্রম শুরু করেছে। এই  ভারতীয় নাগরিকদের মধ্যে অনেকেই রয়েছেন যারা চাকরি, পড়ালেখা, ইন্টার্নশিপ, পর্যটন, ব্যবসা ইত্যাদি বিভিন্ন কারণে লকডাউনের আগে বিভিন্ন দেশে গিয়েছিলেন। এছাড়াও রয়েছেন অন্যান্য ভারতীয় নাগরিক, যাদের চিকিৎসা সংক্রান্ত জরুরি পরিস্থিতি বা পরিবারের সদস্যের মৃত্যুজনিত কারণে ভারত সফর অনিবার্য।

আটকে পড়া ভারতীয় টপ নিউজ দেশে ফিরিয়ে নেওয়া হচ্ছে ভারতীয় নাগরিক ভারতীয় হাইকমিশন রীভা গাঙ্গুলি দাশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর