Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: আফ্রিকায় এক লাখ ৯০ হাজার প্রাণহানির আশঙ্কা


৯ মে ২০২০ ১০:১১

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) হুঁশিয়ার করে দিয়ে বলেছে, নভেল করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ব্যর্থ হলে আফ্রিকায় বিশ্বমহামারিতে এক লাখ ৯০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। খবর বিবিসি।

এদিকে, ডব্লিউএইচও ব্রাজাভিলে তাদের আঞ্চলিক অফিসের মাধ্যমে পাওয়া সমীক্ষায় বলেছে, এই সময়ে আফ্রিকায় এক লাখ ৮০ হাজার থেকে এক লাখ ৯০ হাজার লোকের মৃত্যু হতে পারে এবং একই সময়ে আক্রান্তের সংখ্যা দাঁড়াতে পারে ২৯ থেকে ৪৪ মিলিয়ন।সম্ভাব্যতার মডেল এবং ৪৭ দেশের ১০০ কোটি লোকের ভিত্তি হিসাবে এই গবেষণা পরিচালিত হয়।

বিজ্ঞাপন

গবেষকরা বারবার হুঁশিয়ার করে দিয়ে বলেছেন – দুর্বল স্বাস্থ্যসেবা ব্যবস্থা, উচ্চমাত্রার দারিদ্র, চলমান ব্যাপক সংঘাত এবং পূর্ববর্তী মহামারিগুলোর প্রমাণিত সংবেদনশীলতার কারণে কোভিড-১৯ ছড়িয়ে পড়ার জন্য আফ্রিকা বিশেষভাবে ঝুঁকিপূর্ণ।

তবে, আফ্রিকা মহাদেশে করোনাভাইরাস ছড়ানোর গতি এখনও বেশ ধীর। ইউরোপ,আমেরিকা ও অন্য দেশগুলোর তুলনায় আফ্রিকায় মৃত্যু ও সংক্রমণের হার কম। সংক্রমণের ধীর গতি আভাস দেয় যে, এই বিশ্বমহামারি আফ্রিকায় কয়েক বছর পর্যন্ত স্থায়ী হতে পারে।

এ ব্যাপারে ডব্লিউএইচওর আফ্রিকা মহাদেশের পরিচালক মাতশিদো মোতি বলেন, সম্ভবত বিশ্বের অন্য দেশগুলোর মতো আফ্রিকায় সংক্রমণ ততোটা দৃশ্যমান হবে না, এখানে মহামারি বিভিন্ন হটস্পটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে।

অন্যদিকে, এএফপির এক  হিসাবমতে আফ্রিকায় নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত ৫৩ হাজার ৩৩৪ জন আক্রান্ত এবং দুই হাজার ৬৫ জনের মৃত্যু হয়েছে। বিশ্বব্যাপী করোনায় মোট মৃত্যুর সংখ্যা দুই লাখ ৬৭ হাজার।

বিজ্ঞাপন

 

আফ্রিকা কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস মাতশিদো মোতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর