Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভিডিও কনফারেন্সে বিচার চলবে হাইকোর্টের তিন বেঞ্চে


১০ মে ২০২০ ১৬:৩২

ঢাকা: করোনায় দীর্ঘ দিন ধরে বন্ধ থাকা সুপ্রিমকোর্টের আপিল বিভাগের একটি বেঞ্চ ও হাইকোর্টের একাধিক বেঞ্চে ভিডিও কনফারেন্সে বিচার কাজ শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার (১০ মে) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ফুল কোর্ট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ফুল কোর্ট সভায় আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা অংশ নেন।

সভা শেষে প্রধান বিচারপতি হাইকোর্ট বিভাগের তিনটি বেঞ্চ মামলার শুনানির জন্য নির্ধারণ করেন দেন। বেঞ্চ তিনটি হলো- বিচারপতি ওবায়দুল হাসানেরে একটি বেঞ্চ। যেখানে অতি জরুরি সকল প্রকার রিট ও দেওয়ানি মোশন এবং এ সংক্রান্ত আবেদনপত্র গ্রহণ করবেন। বিচারপতি জাহাঙ্গীর হোসেনের বেঞ্চে অতি জরুরি সব ধরনের ফৌজদারি মোশন এবং ওই সংক্রান্ত জামিনের আবেদন নেওয়া হবে। এবং বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চে অন্যান্য মামলার শুনানির জন্য নির্ধারণ করে দেন।

উল্লেখ্য, এরই মধ্যে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০-এর খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়ে অধ্যাদেশ জারি করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

এর আগে গত ৬ মে বুধবার ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম চালানোর সুযোগ তৈরি করতে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভা। পরে সেটি অধ্যাদেশ জারি করতে রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দেওয়া হয়। রাষ্ট্রপতির সইয়ের পর আইনমন্ত্রণালয় গেজেট প্রকাশ করে।

ভিডিও কনফারেন্স হাইকোর্টের ৩ বেঞ্চ


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর