Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা চিকিৎসায় আনুষ্ঠানিকভাবে যুক্ত হলো হলি ফ্যামিলি হাসপাতাল


১০ মে ২০২০ ১৮:৩০

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) চিকিৎসায় এবার যুক্ত হলো রাজধানীর ৭০০ শয্যাবিশিষ্ট রেড ক্রিসেন্ট হলি ফ্যামিলি মেডিকেল কলেজ হাসপাতাল। এই হাসপাতালের ৫০০টি বেড কোভিড-১৯ চিকিৎসায় নিয়োজিত থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রোববার (১০ মে) দুপুরে রেড ক্রিসেন্ট হলি ফ্যামিলি হাসপাতালের অডিটোরিয়ামে সরকারের পক্ষ থেকে সাময়িকভাবে গ্রহন করে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে এর উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘হলি ফ্যামিলি হাসপাতালে কোভিড-১৯ চিকিৎসা দেওয়ার সকল সুযোগ-সুবিধা বিদ্যমান রয়েছে।করোনার এই দুর্যোগে এরকম একটি স্বয়ংসম্পূর্ণ হাসপাতাল কার্যকর ভূমিকা রাখতে পারবে। এই হাসপাতালের মোট ৭০০ বেড থেকে ৫০০ বেড শুধুমাত্র কোভিড-১৯ রোগীদের জন্যই বরাদ্দ করা হয়েছে। এখানে পর্যাপ্ত দক্ষ ও অভিজ্ঞ চিকিৎসক, নার্স ও কর্মী রয়েছেন। এর পাশাপাশি হাসপাতালটিতে আইসিইউ রয়েছে ১০টি, ভেন্টিলেটর ৭টি, ডায়ালাইসিস মেশিন ৭টি সহ অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি রয়েছে। এখানে আলাদা কেবিন রয়েছে ৭৫টিরও বেশি। এছাড়াও কোভিড-১৯ চিকিৎসার জন্য যদি আরও কিছু প্রয়োজন হয় সরকার এখানে তা দেবে।’

তিনি আরও বলেন, ‘দেশে শুরুতে মাত্র ১টি টেস্টিং ল্যাব ছিল। বিদেশ থেকে যখন যোগাযোগ বিচ্ছিন্ন সেসময়ে এসে সরকার এখন ৩৫টি টেস্টিং ল্যাব চালু করেছে। প্রতিদিন পাঁচ হাজারের ওপরে টেস্ট করা হচ্ছে। খুব দ্রুতই আরও ১৬টি টেস্টিং ল্যাব স্থাপন করা হলে টেস্টিং সংখ্যা দিনে ৮-১০ হাজারে পৌঁছানো সম্ভব হবে। এই হাসপাতালেও খুব দ্রুত অন্তত একটি টেস্টিং ল্যাব স্থাপন করা হবে।’

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ডা. হাবিবে মিল্লাত জানিয়েছেন, প্রথম অবস্থায় এই চুক্তিকালীন সময় থাকবে অক্টোবর ২০২০ পর্যন্ত। তবে করোনার প্রকোপ না কমলে চুক্তির মেয়াদ আরও বৃদ্ধি করা হতে পারে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার লুৎফর রহমান চৌধুরী হেলাল।

উল্লেখ্য, হাসপাতালটিকে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে চালু করতে গত ৭ মে ২০২০ সরকারের স্বাস্থ্যখাতের সাথে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছিল। সে প্রেক্ষিতেই আজ স্বাস্থ্যমন্ত্রী হাসপাতালটিকে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে ঘোষণা করলেন।

করোনাভাইরাস টপ নিউজ হলি ফ্যামিলি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর